পিঠা উৎসব, নাচ-গান, কবিতা ও নাটক পরিবেশনাসহ নানা আয়োজনে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হয়েছে ‌‘নবান্ন উৎসব- ১৪২৮’। কুবির সাংস্কৃতিক সংগঠন প্রতিবর্তনের উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানটি রোববার (২৬ ডিসেম্বর) বেলা ৪টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয়।

নবান্ন উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. হুমায়ুন কবির, ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান ও রেজিস্ট্রার অধ্যাপক ড. আবু তাহের। 

এ ছাড়াও, উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ ও সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

বিশ্ববিদ্যালয়ের আবৃত্তি সংগঠন অনুপ্রাস কণ্ঠচর্চা কেন্দ্র, ব্যান্ডদল প্লাটফর্ম, প্রতিবর্তনের বর্ণাঢ্য পরিবেশনায় এবং চৌকস নাট্য-সম্প্রদায়ের জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপিত হয় 'নবান্ন উৎসব- ১৪২৮'। 

প্রসঙ্গত, প্রাচীনকাল থেকেই বাঙালি জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে নবান্নকে কেন্দ্র করে একত্রে উৎসবে মেতে ওঠে। তাই অগ্রহায়ণের শুরুতেই গ্রাম বাংলায় চলে নানা উৎসব ও আয়োজন। নবান্ন উৎসবের সঙ্গে মিশে আছে বাঙালির হাজার বছরের ইতিহাস, ঐতিহ্য আর সংস্কৃতির নানা দিক। সেই ঐতিহ্যকে ধরে রাখতেই কুবি সাংস্কৃতিক সংগঠন প্রতিবর্তন প্রতিবছর আয়োজন করে নবান্ন উৎসব।

জাভেদ রায়হান/আরআই