ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ ভর্তির কলেজ ও বিষয় পছন্দের ফল প্রকাশ করা হবে ১০ জানুয়ারি।

শনিবার (১ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, আগামী ১০ জানুয়ারি (সোমবার) সাত কলেজের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের পছন্দ অনুসারে কলেজ ও বিষয়ভিত্তিক বরাদ্দের প্রথম মেধা তালিকা প্রকাশ করা হবে। আর ১১ জানুয়ারি থেকেই প্রকাশিত ফলের ভিত্তিতে সাতটি কলেজে ভর্তির যাবতীয় কার্যক্রমও শুরু হবে। পরবর্তী সময়ে প্রয়োজন সাপেক্ষে পর্যায়ক্রমে দ্বিতীয় বা তৃতীয় মেধাতালিকা প্রকাশ করা হবে। 

এর আগে সাত কলেজের বিজ্ঞান ইউনিট, বাণিজ্য ইউনিট, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ৫ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত ওয়েবসাইটে লগইন করে কলেজ ও বিষয় পছন্দ করেন। এ বছর সাত কলেজে তিন ইউনিটে মোট ২৬ হাজার ১৬০টি আসন রয়েছে। এর মধ্যে বিজ্ঞান ইউনিটে মোট আসন রয়েছে ৬ হাজার ৫০০টি। বাণিজ্য ইউনিটে মোট আসন ৫ হাজার ৩১০টি। কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট আসন রয়েছে ১৪ হাজার ৩৫০টি।

তবে এক্ষেত্রে ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনগুলো শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসনগুলো শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত থাকবে। এছাড়াও সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ এবং সরকারি বাঙলা কলেজে ছাত্র-ছাত্রী ভর্তি হতে পারবে। এসব কলেজসমূহের বিজ্ঞান ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ, বাণিজ্য ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের মাধ্যমে সম্পন্ন করা হবে।

আরএইচটি/এসকেডি