মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ২০২১ সালের প্রায় ১০ মাস বন্ধ ছিলো সিলেটের সর্বোচ্চ বিদ্যাপীঠ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তবে বছরজুড়েই নানা আলোচনা-সমালোচনা শিরোনাম হতে হয়েছে বিশ্ববিদ্যালয়টিকে।

হল খুলে দেওয়ার দাবিতে উপাচার্যের ভবনের গেটে তালা, ছোট বড় ঘটনায় বারবার আলোচনায় শাখা ছাত্রলীগ, অনলাইনে পরীক্ষা গ্রহণ এবং বিভিন্ন দাবিতে শিক্ষার্থীদের সরব আন্দোলন, বিক্ষোভসহ বহু ঘটনা ঘটেছে।

দেশ-বিদেশের বিভিন্ন প্রতিযোগিতায় শিক্ষক-শিক্ষার্থীদের সাফল্য এবং বিভিন্ন গবেষণা বিশ্ববিদ্যালয়টিকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়। বছরজুড়ে শাবিতে ঘটে যাওয়া বিভিন্ন আলোচিত ঘটনা নিয়েই আজকের আয়োজন।

উপাচার্যের ভবনের গেটে তালা

দ্রুততম সময়ের মধ্যে আবাসিক হল খুলে দেওয়ার দাবিতে আন্দোলনের অংশ হিসেবে উপাচার্যের ভবনের গেটে তালা দিয়েছেন শিক্ষার্থীরা। ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা থেকে উপাচার্যের ভবনের সামনে হল খুলে দেওয়ার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। এরপর রাত সোয়া ৮টার দিকে উপাচার্যের ভবনের গেটে তালা দেয় তারা।

দ্বিতীয় মেয়াদে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন

দ্বিতীয় মেয়াদে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। ৩০ জুন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের অনুমোদনক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব নূর-ই-আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়। এরপর ২১ আগস্ট দায়িত্ব গ্রহণ করেন তিনি।

অনলাইনে ফাইনাল পরীক্ষা

শিক্ষার্থীদের সেশনজট নিরসনে করোনাভাইরাস মহামারির মাঝেই প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের সেমিস্টার ফাইনাল পরীক্ষা অনলাইনে নেওয়া শুরু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ১ জুলাই বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলোর পরীক্ষা অনলাইনে নেওয়া শুরু হয়।

করোনা পরিস্থিতিতে ১৯ মাসের বেশি সময় বন্ধ থাকার পর শুরু হয় সশরীরে ক্লাস। ২ নভেম্বর সকাল থেকে ক্যাম্পাসে ক্লাসে ফিরতে শুরু করেন শিক্ষার্থীরা। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীরা ক্লাসে উপস্থিত হয়। বিভাগগুলোর পক্ষ থেকে নেওয়া হয় স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা।

এর আগে খুলে দেওয়া হয় বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক হল। ২৫ অক্টোবর মাস্টার্স, ২৬ অক্টোবর অনার্স চতুর্থ বর্ষ, ২৭ অক্টোবর তৃতীয় বর্ষ এবং ২৮ অক্টোবর দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা হলে উঠেন।

বিভিন্ন আন্দোলনে সরব শিক্ষার্থীরা

কুমিল্লায় পূজামণ্ডপে কোরআন পাওয়ার ঘটনার জের ধরে দেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা ও হত্যার প্রতিবাদে মশাল মিছিল করেছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। ১৯ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের প্রধানফটকের সামনে থেকে বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থীর উপস্থিতিতে এক মশাল মিছিল শুরু হয়ে তা সিলেট নগরীর মদিনা মার্কেট এলাকা হয়ে আবার বিশ্ববিদ্যালয় ফটকের সামনে এসে সমাবেশে মিলিত হয়।

ট্রাকচাপায় রসায়ন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মোহাম্মদ সাব্বির নিহতের প্রতিবাদ জানিয়ে ও দ্রুত বিচার নিশ্চিত করাসহ ছয় দফা দাবি জানান শিক্ষার্থীরা। ৬ মে বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রধানফটকের সামনে সাব্বির নিহতের প্রতিবাদে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। এ সময় সাব্বির হত্যার বিচার ও সড়কের নিরাপত্তা নিশ্চিত করাসহ ৬ দফা দাবি তুলে ধরেন তারা।

২২ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সায়মা আলমের ওপর ছিনতাইকারীর হামলার প্রতিবাদে এবং শিক্ষার্থীদের নিরাপত্তার দাবিতে মানববন্ধন করেছেন সাধারণ শিক্ষার্থীরা। এদিন দুপুরে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এরপর ২৯ নভেম্বর পুনরায় টংদোকান খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। একই সঙ্গে গণস্বাক্ষর কর্মসূচিও শুরু করেন তারা। এদিন দুপুরে টং খুলে দেওয়ার দাবিতে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা।

বিজয় দিবসের র‌্যালিতেও ছাত্রলীগের হাতাহাতি

সুবর্ণজয়ন্তী উৎসব ও মহান বিজয় দিবসের র‌্যালিতে শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের মাঝে হাতাহাতির ঘটনা ঘটেছে। ১৬ ডিসেম্বর সকালে বিজয় দিবসের র‌্যালিতে সামনে আসাকে কেন্দ্র করে এ ঘটনা ঘটে নেতাকর্মীদের মাঝে।

এর আগেও বিভিন্ন সময়ে মিছিলের সামনে আসাকে কেন্দ্র করে প্রায়ই ধাক্কাধাক্কি করতে দেখা যায় নেতাকর্মীদের। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসব ও মহান বিজয় দিবসেও হাতাহাতি ও ঠেলাঠেলির ধারাবাহিকতার ব্যত্যয় ঘটেনি।

এদিকে বিজয় মিছিলের শুরুতে সামনে আসাকে কেন্দ্র করে কথা-কাটাকাটি হয় নেতাকর্মীদের মাঝে। এরপর মিছিলটি শাহপরান হল থেকে শুরু হয়ে গোলচত্বর প্রাঙ্গণে এলে পেছন থেকে ছাত্রলীগের কিছু নেতাকর্মী সামনের দিকে আসতে চায়। এ নিয়ে মিছিলের সামনের দিকে থাকা নেতাকর্মীদের সঙ্গে তাদের ধাক্কাধাক্কি শুরু হয়। একপর্যায়ে তা হাতাহাতিতে রুপ নেয়।

এমএসআর