রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক হিসেবে দায়িত্ব পেয়েছেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে। মঙ্গলবার (১১ জানুয়ারি) থেকে বিষয়টি কার্যকর হবে বলে জানা গেছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আব্দুস সালাম স্বাক্ষরিত এক অফিস আদেশে বিষয়টি জানানো হয়। 

এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও  সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডেকে পরবর্তী জনসংযোগ প্রশাসক নিয়োগ করা হলো। আগামী ১১ জানুয়ারি থেকে এ আদেশ কার্যকর হবে। 

অধ্যাপক পাণ্ডের আগে জনসংযোগ প্রশাসক পদে দায়িত্ব পালন করছিলেন ফার্মেসি বিভাগের সহযোগী অধ্যাপক ড. আজিজুর রহমান। এর মধ্যে লন্ডনের একটি বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরাল স্টাডিজের সুযোগ পাওয়ায় ছুটি পেতে আবেদন করেন তিনি। তার আবেদনের পরিপ্রেক্ষিতে ১০ জানুয়ারি বিকেল থেকে জনসংযোগ দফতরের প্রশাসকের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

অধ্যাপক পাণ্ডে ২০০০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। এরপর ২০০৩ সালে তিনি সহকারী অধ্যাপক, ২০১১ সালে সহযোগী অধ্যাপক এবং ২০১৮ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। ২০০৬ সালে তিনি নরওয়ে সরকারের বৃত্তির আওতায় অসলো বিশ্ববিদ্যালয়ে সামার কোর্সে অংশগ্রহণ করেন। ২০১০ সালে যুক্তরাজ্যের শেফিল্ড বিশ্ববিদ্যালয় থেকে জার্নালিজম স্টাডিজে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। 

প্রফেসর পাণ্ডে ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত বিভাগটির সভাপতির দায়িত্ব পালন করেন। ২০২১ সাল থেকে  রাবির মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের নির্বাচিত সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। 

শিক্ষা জীবনে অধ্যাপক পাণ্ডে রাজশাহী শিক্ষাবোর্ড থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেন। পরে রাবি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে অনার্স ও মাস্টার্সে যথাক্রমে ১৯৯৪ ও ১৯৯৫ সালে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন।

অধ্যাপনার পাশাপাশি তিনি বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটসহ ইউনিসেফ, ইউএনডিপি, এশিয়া ফাউন্ডেশন, আর্টিকেল নাইনটিনের রিসোর্স পারসন ও যোগাযোগ বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছেন। পাশাপাশি তিনি বিভিন্ন দেশি-বিদেশি কনফারেন্সে অংশগ্রহণ করেছেন এবং জার্নালে তার অর্ধ-শতাধিক প্রকাশনা রয়েছে।

মেশকাত মিশু/এসপি