ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আয়োজিত কাওয়ালি অনুষ্ঠানে ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা ও ভাঙচুর চালিয়েছে বলে অভিযোগ উঠেছে। বুধবার (১২ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে এ হামলার ঘটনা ঘটে। এর আগে সন্ধ্যা ৬টার দিকে অনুষ্ঠান শুরু হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কাওয়ালি ব্যান্ড ‘সিলসিলা’ ও সাধারণ ছাত্রদের আয়োজনে সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত এটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

আয়োজকদের অভিযোগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের নেতৃত্বে নেতাকর্মীরা এ হামলা চালায়। এতে বেশ কয়েকজন আহত হয়েছে।

আয়োজকরা জানান, গত সপ্তাহে তারা এ অনুষ্ঠানের জন্য টিএসসির পরিচালক আকবর হোসেনের অনুমতি নিয়েছে। এরপর তাদের কার্যক্রম শুরু করে। আজ দিনের মধ্যে স্টেজেরসহ সব কাজ শুরু করার কথা ছিল। কিন্তু সাউন্ড সিস্টেমের দায়িত্বে থাকা তৈয়েব জানান, ছাত্রলীগ নেতা সাদ্দাম হোসেন তাকে নিষেধ করেছেন। পরে তারা অন্য জায়গা থেকে সাউন্ড সিস্টেম ভাড়া করে আনে। এর আগেই সাদ্দাম হোসেনের অনুসারী বিভিন্ন হলের নেতাকর্মীরা এসে অনুষ্ঠানস্থলে হামলা শুরু করে। এতে তাদের বেশ কয়েকজন আহত হন।

আয়োজকদের অন্যতম ঢাবি শিক্ষার্থী হুজাইফা বলেন, আজকে আমরা কাজ শুরু করার আগে টিএসসির পরিচালক আকবর তাদের জানিয়েছেন সাদ্দাম হোসেন ফোন দিয়ে এ প্রোগ্রাম করতে নিষেধ করেছেন। তিনি আমাদের সাদ্দামের সঙ্গে কথা বলতে বলেন। পরে সাদ্দাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে দিয়েও অনুষ্ঠানটি না করতে চাপ প্রয়োগ করে। যদিও আমরা প্রোগ্রামটি করার চেষ্টা করি। সাদ্দাম হোসেন কোনভাবে প্রোগ্রামটি বাতিল করতে না পেরে তার অনুসারীদের দিয়ে হামলা করায়।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে সাদ্দাম হোসেন বলেন, ‘আমি এ বিষয়ে অবগত নই’। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, কারা হামলা চালিয়েছে জানি না। হামলাকারীদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে। 

এদিকে  ঘটনার পর সন্ধ্যা ৭টার দিকে বাম সংগঠনগুলোর নেতাকর্মীরা ক্যাম্পাসে তাৎক্ষণিক প্রতিবাদ মিছিল বের করে। এসময় তারা ‘টিএসসিতে হামলা কেন, প্রশাসন জবাব চাই, প্রক্টর জবাব চাই’, ‘যে প্রক্টর হামলা চালায়, সে প্রক্টর চাই না, ছাত্রলীগের আস্তানা জ্বালিয়ে দাও পুড়িয়ে দাও’ ইত্যাদি স্লোগান দেন।

ঘঠনাস্থল পরিদর্শন করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী। তিনি এ বিষয়ে নিজ কক্ষে বিস্তারিত ব্রিফ করবেন বলে জানিয়েছেন।

এইচআর/এসএম