শিক্ষার্থীদের তিনদফা দাবি মেনে না নেওয়ায় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে অবরুদ্ধ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।

রোববার (১৬ জানুয়ারি) বিকেলে শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে এক সপ্তাহের মধ্যে তা পূরণের আশ্বাস দেয় প্রশাসন। তবে প্রশাসনের এ আশ্বাস না মেনে উপাচার্যকে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে অবরুদ্ধ করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

এর আগে বিকেল পৌনে ৩টায় আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন- বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ও নির্দেশনা পরিচালক অধ্যাপক জহীর উদ্দিন আহমেদ এবং শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলসী কুমার দাস। এ সময় তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের ডিন, বিভাগীয় প্রধান এবং শিক্ষকদের সঙ্গে সব সমস্যা নিয়ে আলোচনায় বসেন উপাচার্য। উপাচার্য শিক্ষার্থীদের সব দাবি মেনে নিয়ে এক সপ্তাহের সময় চেয়েছেন তিনি।

এ সময় শিক্ষার্থীরা তা না মেনে কঠোর আন্দোলনের হুঁশিয়ারী দেন। পরে উপাচার্য তার বাসভবনে যেতে চাইলে বাধা দেয় আন্দোলনকারীরা। পরে উপাচার্যকে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে অবরুদ্ধ করে শিক্ষার্থীরা। এ সময় ভবনের সব বহির্গমন পথে তালা ঝুলিয়ে দেয় শিক্ষার্থীরা। পরে কোষাধ্যক্ষ, ছাত্র উপদেষ্টা, প্রক্টর এবং অন্যান্য শিক্ষকরা ভেতরে ঢুকতে চাইলে তাদের বাইরে আটকে রাখা হয়। এ প্রতিবেদন লেখা পর্যন্ত (পৌনে ৪টা) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ভবনের ভেতরে অবরুদ্ধ রয়েছেন।

এর আগে দাবি মেনে নেওয়ার আগ পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য সব বিভাগের ক্লাস-পরীক্ষা বর্জন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।

জুবায়েদুল হক রবিন/ আরআই