শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর পুলিশি লাঠিচার্জের প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। সোমবার (১৭ জানুয়ারি) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে মানববন্ধন কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

মানববন্ধনে শাবিতে ‘ন্যাক্কারজনক’ পুলিশি ও ছাত্রলীগের হামলার প্রতিবাদ জানিয়ে বক্তব্য রাখেন শিক্ষার্থীরা। পাশাপাশি শিক্ষার্থীদের সব ন্যায্য দাবি মেনে নেওয়ার দাবি জানান তারা।

মানববন্ধনে ৪৯তম ব্যাচের শিক্ষার্থী ইমরান হোসেন শুভ বলেন, বাংলাদেশে যত বিশ্ববিদ্যালয় আছে তার কোনোটাই ছাত্রবান্ধব না। আমরা চাই বিশ্ববিদ্যালয়গুলো ছাত্রবান্ধব হোক। নিজের অধিকার আদায় করতে তাদের যেন আর রক্ত ঝরাতে না হয়।

এ সময় ৪৪তম ব্যাচের শিক্ষার্থী রাকিবুল রনি বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে শত শত অভিযোগ থাকার পরও সরকার যেভাবে সমর্থন দিয়েছে, এই উপাচার্যের ব্যাপারে আমরা আশাবাদী সরকার তেমন অন্ধ সমর্থন দেবে না।

বাংলা বিভাগের ৪৯তম ব্যাচের শিক্ষার্থী আবু রায়হান কবীর রাসেলের সঞ্চালনায় সাংস্কৃতিক জোট বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি দীপঙ্কর দীপ বলেন, আমরা যারা আজকে দাঁড়িয়েছি তারা ছাড়াও সকলকে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানাচ্ছি এবং শাবিপ্রবির শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে আমরা জাবির শিক্ষার্থীদের পক্ষ থেকেও একাত্মতা পোষণ করছি।

এছাড়াও সমাবেশে আরও বক্তব্য রাখেন ইসফার সাদি, তাপসী দে প্রাপ্তি। উল্লেখ্য, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতায় ব্যর্থ হয়ে পুলিশ অবরুদ্ধ উপাচার্যকে মুক্ত করতে লাঠিচার্জ করলে রোববার রাত ৮টার দিকে জাবিতেও বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা।

মো. আলকামা/এমএসআর