ছয় দিন ধরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কর্মসূচি চলমান রয়েছে। উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, প্রক্টরিয়াল কমিটি ও ছাত্রকল্যাণ উপদেষ্টার পদত্যাগের দাবিতে চলমান এ কর্মসূচি থেকে তারা পিছপা হবেন না বলে জানিয়েছেন।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) বেলা সাড়ে ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে অবস্থান নিয়ে ফের বিক্ষোভ শুরু করেছেন শিক্ষার্থীরা। তাদের মিছিল আর শ্লোগানে মুখর ক্যাম্পাস। এ সময় তারা ঘোষণা দেন, ভিসি পদত্যাগ না করা পর্যন্ত তাদের এ আন্দোলন চলবে। 

আন্দোলনকারী শিক্ষার্থী শাব্বির ঢাকা পোস্টকে জানান, যে ভিসির নির্দেশে পুলিশ আমাদের ওপর লাঠিচার্জ ও গুলি চালিয়েছে সেই ভিসির কাছ থেকে আমরা শিক্ষা গ্রহণ করতে পারব না। তিনি আমাদের শিক্ষার দায়িত্বে থাকলে আমরা সারাজীবন নিজেদের অপরাধী মনে করব।

আন্দোলনে অংশ নেওয়া আরেক শিক্ষার্থী সবুজ চন্দ্র দাস জানান, আমরা ক্লাসে ফিরতে চাই। ক্যাম্পাসের পরিবেশ ফিরিয়ে আনতে ভিসির পদত্যাগই একমাত্র সমাধান।

প্রসঙ্গত, শাবিতে দায়িত্বহীন প্রভোস্ট কমিটিকে পদত্যাগ করতে হবে, হলের যাবতীয় অব্যবস্থাপনা নির্মূল করতে হবে এবং সুস্থ স্বাভাবিক পরিবেশ নিশ্চিত করতে হবে ও অবিলম্বে ছাত্রীবান্ধব এবং দায়িত্বশীল প্রভোস্ট কমিটি নিয়োগ দিতে হবে- এই তিন দাবিতে আন্দোলন শুরু করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। কিন্তু রোববার ভিসিকে অবরুদ্ধ করা হয়। পরে পুলিশের সহায়তায় তিনি মুক্তি পান। 

এ ঘটনায় আন্দোলনকারীদের ওপর লাঠিচার্জ, গুলি, টিয়ারশেল নিক্ষেপ করা হয়। এখন শিক্ষার্থীদের একমাত্র দাবি উপাচার্যের পদত্যাগ। এই দাবিতে সোমবার থেকে তারা আন্দোলন করছেন। তালা ঝুলিয়েছেন ভিসির কার্যালয় এবং প্রশাসন ভবনে। এরপর বিকেলের দিকে আন্দোলনকারীরা ভিসি ফরিদ উদ্দিন আহমদের বাসভবনও ঘেরাও করেন।

এসপি