চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় বন্ধ না করে অনলাইন-অফলাইনে ক্লাস চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। পাশাপাশি সপ্তাহব্যাপী জোরালো ভ্যাকসিন প্রদান কার্যক্রম চালাতে চায় প্রশাসন। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সভাপতিদের সঙ্গে প্রশাসনের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. তারেক নূর ঢাকা পোস্টকে বলেন, ক্লাস অনলাইন বা সশরীরে রাখা বা না রাখার বিষয়টা বিভাগের সিদ্ধান্তের ওপর ছেড়ে দিতে চেয়েছি। তারা চাইলে ক্লাস অনলাইনেও নিতে পারে, সশরীরেও নিতে পারবেন। আবার শিক্ষকরা ইচ্ছে করলে ক্লাস সেমি-ভার্চুয়াল বা কিছু শিক্ষার্থীর উপস্থিতি ও অনলাইনে যেকোনো উপায়ে নিতে পারেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষাকার্যক্রম যাতে কোনোভাবে ব্যাহত না হয় তার ব্যাপারে আমরা বদ্ধপরিকর। তবে পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের স্পষ্ট সিদ্ধান্ত হলো স্বাস্থ্যবিধি মেনে সশরীরেই পরীক্ষা নিতে হবে বলে জানান তিনি।

এদিকে করোনা টিকার বাইরে থাকা শিক্ষার্থীদের বিষয়ে তিনি বলেন, ‘সব শিক্ষার্থী এখনো ভ্যাকসিনেশনের আওতায় আসেনি। নবীন শিক্ষার্থীরা ভর্তি হয়েছে। তাদের কেউ কেউ নিলেও অনেকেই নেয়নি। আমরা রোববার থেকে পুরো সপ্তাহ ভ্যাকসিন প্রদান কার্যক্রম 
চালাবো।

উপ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম বলেন, আমরা আপাতত সশরীর ক্লাস বন্ধ করে পুরোপুরি অনলাইন ক্লাসে যাচ্ছি না। সব রকম স্বাস্থ্যবিধি মেনে সশরীরে ক্লাস-পরীক্ষা চলবে। কোনো বিভাগ যদি প্রয়োজন মনে করে তাহলে তারা নিজ উদ্যোগে অনলাইনে ক্লাস নিতে পারবে।

প্রতিটি হলে ৪টি করে আইসোলেশন রুমের ব্যবস্থা করা হয়েছে। শিক্ষার্থীদের জন্য হাত ধুয়ে হলে প্রবেশ নিশ্চিত করতে প্রভোস্টদের জানানো হয়েছে। করোনায় কোনো শিক্ষার্থী যদি আক্রান্ত হয় তাহলে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে আইসোলেশন রেখে চিকিৎসা করা হবে। ক্যাম্পাসে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে বিভিন্ন দোকান ও সংগঠনগুলোকে নির্দেশনা দেওয়া হবে বলে জানান তিনি।

এর আগে, বুধবার (১৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় অনলাইনে ক্লাস নেওয়ার দাবি জানায়। গত দুদিনে রাবিতে ৬৮ জন শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীর নমুনা পরীক্ষায় ৩৯ জনের করোনা শনাক্ত হয়।

মেশকাত মিশু/এমএসআর