ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়ার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছেন ২০২০ সালের এইচএসসি উত্তীর্ণরা।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) বিকেল ৩টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। একই সময় থেকে বিশ্ববিদ্যালয় সাধারণ ভর্তি কমিটির সভাও অনুষ্ঠিত হয়েছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, শিক্ষামন্ত্রী দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রাখার কথা বলেছেন। এছাড়া ইউজিসিসহ ঢাবির অনেক ডিন এবং অধ্যাপক দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রাখার পক্ষে হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের এ দাবির দিকে কর্ণপাত করছে না। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ পাওয়া আমাদের অধিকার।

তারা আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়া আমাদের স্বপ্ন। প্রথমবার পরীক্ষা দিয়ে খারাপ করেছি। তাই বলে আমি দ্বিতীয়বার সুযোগ পাবো না এটি হতে পারে না। মেডিকেলে সেকেন্ড টাইম থাকলে ঢাবিতে কেন থাকবে না! আমাদের দাবি অবশ্যই মানতে হবে। না মানা পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার বিষয়ে অনুষ্ঠিত ভর্তি কমিটির সভায় এ বিষয়ে কোনো আলোচনাই হয়নি বলে ঢাকা পোস্টকে জানিয়েছেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুস সামাদ।

উল্লেখ্য, দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রাখলে অনেক মেধাবী ছাত্র ঢাবিতে পড়ার সুযোগ পাবেন না- এ ধারণা থেকে ২০১৪ সালের ১৫ অক্টোবর ঢাবি কর্তৃপক্ষ দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত বাতিল করে। ঢাবির এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তিচ্ছুরা তখন আন্দোলন করেছিলেন। এছাড়া ঢাবি কর্তৃপক্ষের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ২৬ জন অভিভাবক আদালতে রিটও করেছিলেন।

এইচআর/এসকেডি