সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার বেলতৈল ইউনিয়নের মালতিডাংগা গ্রামের দিনমজুর আব্দুল মালেক (৬৭) ও রুবিয়া (৫০) দম্পতির চোখমুখে এখন আনন্দের ও তৃপ্তির হাসি। ভাঙা ঘরে কাটানো এ দম্পতির সবকিছু বদলে গিয়েছে নিমেষেই। নতুন ঘর, টিউবওয়েলসহ পেয়েছেন স্বপ্নের নতুন ঠিকানা।

আর এসবের পেছনে কারিগর হিসেবে কাজ করেছেন দ্য বার্ড সেফটি হাউসের চেয়ারম্যান মানবতাবাদী ও পরিবেশকর্মী মামুন বিশ্বাস।

ফেসবুক বন্ধুদের সহায়তায় সংগৃহীত ৮৪ হাজার টাকা দিয়ে তৈরি করা নতুন ঘর, টিউবওয়েল ও পোশাকসহ সবকিছু বুধবার (২ মার্চ) সকালে এই পরিবারকে হস্তান্তর করেন মামুন বিশ্বাস। বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন মামুন বিশ্বাস।

জানা যায়, জেলার শাহজাদপুর উপজেলার বেলতৈল ইউনিয়নের মালতিডাংগা গ্রামের আব্দুল মালেক ও রুবিয়া দম্পতির একাধিক সন্তান থাকলেও তারা আলাদা সংসার গড়েছেন। ফলে বৃদ্ধ আব্দুল মালেক দিনমজুরের কাজ করে যা উপার্জন করেন, তা দিয়ে কোনোরকমে সংসার চললেও ভাঙা ঘরে একটি শিশুসন্তান নিয়ে কোনো রকমে থাকতেন এই দম্পতি। 

বিষয়টি জানতে পেরে মামুন বিশ্বাস এই পরিবারকে সহযোগিতা করার জন্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি পোস্ট দেন। তারপর সারাদেশে থেকে তাদের জন্য সাহায্য আসে। সেই টাকায় একটি নতুন টিনের ঘর নির্মাণ করে দেন। এ ছাড়া বিশুদ্ধ পানির জন্য টিউবওয়েল, থাকার জন্য লেপ-তোশক, বিছানার চাদর এবং পোশাক ও খাদ্যসামগ্রী দেন।
 
অনুভূতি প্রকাশ করতে গিয়ে রুবিয়া বেগম বলেন, আমি ছোট ছেলে আর স্বামীকে নিয়ে অনেক কষ্ট করেছি। স্বপ্নেও কল্পনা করতে পারিনি যে আমি কখনো নতুন ঘরে থাকব। এই বয়সে এত সুন্দর ঘরে থাকতে পারব। আমি ভীষণ খুশি হয়েছি ঘর ও সবকিছু পেয়ে। যত দিন বেঁচে থাকব আপনাদের জন্য দোয়া করব।

দ্য বার্ড সেফটি হাউসের চেয়ারম্যান মামুন বিশ্বাস ঢাকা পোস্টকে বলেন, দিনমজুর আব্দুল মালেক ও রুবিয়া দম্পতির বিষয়টি আমি জানার পরে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়ে সেখান থেকে ফেসবুক বন্ধুদের মাধ্যমে টাকা সংগ্রহ করি। সেই টাকা দিয়েই তাদের জন্য ঘর তৈরি করা হয়। এ ছাড়া টিওবয়েল, পোশাক, লেপ-তোশকের ব্যবস্থাও করে দিই।
 
এই কৃতিত্ব আপনাদের, এই কৃতিত্ব ফেসবুক বন্ধুদের এবং আমি মাত্র চেষ্টা চালিয়ে যাচ্ছি জানিয়ে ফেসবুক বন্ধুদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।

শুভ কুমার ঘোষ/এনএ