বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক খুরশীদ আলম বলেছেন, দশ বছর আগে প্রধানমন্ত্রীর নির্দেশনা ও ঐকান্তিক ইচ্ছায় ডিজিটাল বাংলাদেশ রূপকল্পের অংশ হিসেবে যাত্রা শুরু হওয়া মোবাইল ভিত্তিক আর্থিক লেনদেন সেবা (এমএফএস) এখন দেশের মানুষের প্রতিদিনের আর্থিক লেনদেনের অংশ। শুধুমাত্র দেশে নয়, সারা বিশ্বে আর্থিক অন্তর্ভুক্তিতে দৃষ্টান্ত তৈরি করেছে বাংলাদেশের এমএফএস খাত।

রোববার (৬ মার্চ) সকালে রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে এমএফএস মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। এর আগে ‘হাতের মুঠোয় আর্থিক সেবা’ স্লোগানে আয়োজিত এমএফএস মেলার উদ্বোধন করেন তিনি। মোবাইল আর্থিক সেবা খাতের ১০ বছরপূর্তি উদযাপন উপলক্ষে এ মেলার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে খুরশীদ আলম বলেন, প্রযুক্তি ব্যবহার করে এক স্থান থেকে অন্যস্থানে টাকা পাঠানোর জন্য ক্যাশ-ইন, ক্যাশ আউটের সুযোগ নিয়ে যাত্রা শুরু হলেও সময়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন ধরনের সৃজনশীল সেবা যুক্ত করেছে এমএফএস। বর্তমানে ১১ কোটিরও বেশি গ্রাহককে দেশের ১৩টি এমএফএস প্রতিষ্ঠান এ সেবা দিচ্ছে। এজেন্ট সংখ্যা ১১ লাখ ছাড়িয়েছে। এমএফএসে গড়ে দৈনিক এক কোটির বারের ওপরে লেনদেন হয়, টাকার অংকে যার পরিমাণ ২ হাজার ২৯৫ কোটি টাকা।

আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ ব্যাংক রংপুর অফিসের নির্বাহী পরিচালক ড. কবির আহাম্মদ, এমএফএস প্রতিষ্ঠান বিকাশ এর চিফ মার্কেটিং অফিসার মীর নওবত আলী, ওকে ওয়ালেট এর প্রজেক্ট ম্যানেজার আহসান হাবিব প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, দেশের আর্থিক অন্তর্ভুক্তির চিত্র বদলে দিয়েছে মোবাইল আর্থিক সেবা খাত। বর্তমানে সেবা খাতের মাধ্যমে মোবাইল রিচার্জ করা, বিদেশ থেকে সরাসরি রেমিটেন্স পাওয়া, মোবাইল অ্যাকাউন্টে সঞ্চিত অর্থের ওপর মুনাফা, বিভিন্ন ধরনের ইউটিলিটি সেবার বিল পেমেন্ট, ব্যাংক থেকে এমএফএস অ্যাকাউন্টে টাকা আনা, এমএফএস অ্যাকাউন্ট থেকে ব্যাংক অ্যাকাউন্টে টাকা পাঠানো সম্ভব হয়েছে। 

শুধু তাই নয়, সরকারের বিভিন্ন ধরনের ভাতা ও উপবৃত্তি বিতরণ, তৈরি পোশাক খাতের শ্রমিকসহ বিভিন্ন শিল্পের শ্রমিকদের বেতন বিতরণ, এমএফএস অ্যাকাউন্টে আর্থিক প্রতিষ্ঠানের ডিজিটাল ন্যানো ঋণ এবং মাসিক সঞ্চয় সেবাসহ প্রতিনিয়তই নতুন সেবায় সমৃদ্ধ হচ্ছে এমএফএস খাত। এতে করে সরকারের ডিজিটাল বাংলাদেশ রূপকল্পের অংশ হিসেবে মানুষের দৈনন্দিন আর্থিক লেনদেনে সক্ষমতা ও স্বাধীনতা এসেছে।

আলোচনা শেষে এমএফএস সম্পর্কিত সচেতনতামূলক পুতুল নাচ, গম্ভীরা ও পথনাটক পরিবেশন করেন শিল্পীরা। এ মেলা আয়োজনে বিকাশ, রকেট, এমক্যাশ, উপায়, ট্যাপ, মাই ক্যাশ, টেলিক্যাশ, ট্যাপ এন পে, এফএসআইবিএল, রূপালী ব্যাংক লিমিটেড, ওকে ওয়ালেট, ইসলামিক ওয়ালেট ও নগদ পৃষ্ঠপোষকতায় রয়েছে। বিভাগীয় শহর রংপুরের আগে চট্টগ্রাম ও ময়মনসিংহেও একই আয়োজন করা হয়।

ফরহাদুজ্জামান ফারুক/এমএএস