গাজীপুরের শ্রীপুরে বকেয়া বেতনের দাবিতে মাওনা-শ্রীপুর আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শ্রমিকরা। পরে পুলিশের লাঠিচার্জে অবরোধ ভেঙে চলে যায় তারা। বৃহস্পতিবার (১০ মার্চ) দুপুর ২টা থেকে শ্রীপুর পৌর এলাকার সিজি গার্মেন্টসের শ্রমিকরা দুই ঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। 

এ সময় মাওনা-শ্রীপুর আঞ্চলিক সড়কে যান চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। এতে দুর্ভোগে পড়ে ওই সড়কে চলাচলকারী যাত্রীরা।

কারখানার শ্রমিক সোহেল, মাহমুদা, মাসুদ ও আলম জানান, সিজি গার্মেন্টেসে বেতন সঠিক সময়ে দেওয়া হয়। গত ফেব্রুয়ারি মাসের বেতন মার্চ মাসের এক তারিখে পরিশোধের কথা ছিল। কর্তৃপক্ষ এক তারিখ বেতন না দিয়ে তিন তারিখে বেতন পরিশোধের কথা জানায়। তিন তারিখেও বেতন না দিয়ে তারা একাধিকবার বেতন পরিশোধের তারিখ পরিবর্তন করে। প্রতি মাসেই কর্তৃপক্ষ বেতন পরিশোধ না করে টালবাহানা করে।

অপর শ্রমিক ফিরোজা জানান, ফেব্রুয়ারি মাসের বেতন পরিশোধে কারখানা কর্তৃপক্ষ একাধিকবার তারিখ পরিবর্তন করে। সবশেষ ১০ মার্চ বেতন পরিশোধের কথা বলা হলে আমরা মেনে নিই। পরে আজ (১০ মার্চ) বেতন না দিয়ে পুনরায় ১৬ মার্চ বেতন পরিশোধের কথা বলে। স্বামী-সন্তান নিয়ে এখানে ভাড়া থাকি। সঠিক সময়ে ঘর ভাড়া দিতে না পারলে বাড়িওয়ালা গালমন্দ করে। মাস শেষে দোকানের বাকি পরিশোধ না করলে নতুন করে বাকি দিতে চায় না।

এ ব্যাপারে সিজি গার্মেন্টেসের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোনো বক্তব্য দিতে রাজি হননি।

শ্রীপুর থানার পরিদর্শক (অপারেশন) গোলাম সারোয়ার বলেন, শ্রমিক ও মালিক পক্ষের সঙ্গে আলোচনা করে আগামী ১৩ মার্চ বেতন পরিশোধের আশ্বাস দেওয়া হয়। পরে শ্রমিকরা তা মেনে না নিয়ে সড়ক অবরোধ করে রাখে। এ সময় পুলিশ শ্রমিকদের সঙ্গে কথা বলতে চাইলে তারা উত্তেজিত হয়ে গেলে লাঠিচার্জ করে তাদের সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়।

শিহাব খান/আরআই