স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, আমি একজন মন্ত্রী এবং আরেকজন রিকশাওয়ালা। দিন শেষে সবাই এদেশের নাগরিক। সুতরাং দেশের উন্নয়ন হলে আমরা সবাই লাভবান হব। জনপ্রতিনিধিদের সঙ্গে সবার যোগাযোগ থাকে। এই যোগাযোগের মাধ্যমে তারা আয় বর্ধনে সবার সঙ্গে সহায়তা করতে পারেন। এই আয় বর্ধন সরকার এবং স্থানীয় সরকারকে সহায়তা করতে পারে। 

বৃহস্পতিবার (১০ মার্চ) দুপুরে নগরভবনে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র এবং কাউন্সিলরদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। 

মন্ত্রী আরও বলেন, এ দেশটাকে ভালো জায়গায় নিয়ে যেতে না পারার কোনো কারণ নেই। এটা বঙ্গবন্ধু বুঝতেন। তিনি ন্যায্য অধিকারের জন্য সংগ্রাম করেন এবং স্বাধীনতা আনেন। তিনি বলেছিলেন- আমার মাটি আছে, মানুষ আছে, আমি সোনার বাংলাদেশ করতে পারব। বঙ্গবন্ধু যে সকল পলিসি নিয়েছিলেন তিনি থাকলে ২০০০ সালের মধ্যে আমরা উন্নত দেশ হয়ে যেতাম। 

তাজুল ইসলাম বলেন, সারা পৃথিবীতে বলা হয় স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করতে হবে। তারা আয় রোজগারের ব্যবস্থা করবেন এবং সেখান থেকে একটা অংশ নিয়ে তারা তাদের এলাকায় উন্নয়ন করবেন। নারায়ণগঞ্জ ব্যবসা, শিল্প, সাহিত্য সকল ক্ষেত্রে অত্যন্ত উর্বব ভূমি। আইভীর মধ্যে অনেক মেধা, বুদ্ধি ও সততা রয়েছে। মানুষ যখন বুঝবে ৫ হাজার টাকা দিলে ৫ লাখ টাকার সার্ভিস পাই, তখন তারা দিতে না করবে না। 

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন- পৌরসভার বেতন পৌরসভা দেবে, সরকার দেবে না। তখন ৫ মেয়র বিদেশে যেতে চেয়ে ফাইল দিল। জানতে চাইলাম কর্মীদের বেতন দেওয়া হয়েছে কিনা। তখন জানলাম এক পৌরসভায় দেওয়া হয়েছে। শুধু ওই এক মেয়রকেই আমি অনুমতি দিয়েছি। এতে সবার কাছে মেসেজ গেছে। আজ সব পৌরসভা নিজেদের বেতন নিজেরা দেয়। 

এ সময় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, সাধারণত স্থানীয় সরকার মন্ত্রীরা অনেক ব্যস্ত থাকেন। তবে আমাদের মন্ত্রী ছোট ছোট জিনিস খেয়াল রাখছেন। অনেক সময় বড় প্রোজেক্ট করেও আমরা প্রশংসা পাই না। তবে ছোট ছোট বিষয় নিয়ে অনেক কথা শুনতে হয়। 

তিনি আরও বলেন, এটা সত্য যে নারায়ণগঞ্জ বিভিন্ন সময় বিভিন্ন আলোচনায় চলে আসে। কারণ ৬৪ জেলার মধ্যে ৬৩ জেলার লোক নারায়ণগঞ্জে বসবাস করে। এ কারণে বিভিন্নভাবে আমরা জাতীয় রাজনীতিতে শিরোনাম হয়ে যাই। করোনাকালেও নারায়ণগঞ্জ হটস্পট ছিল। কিন্তু নারায়ণগঞ্জের ইতিহাস অত্যন্ত ইতিবাচক। বাংলার রাজধানী ছিল সোনারগাঁ।

রাজু আহমেদ/আরএআর