বিদ্রোহী প্রার্থী জিয়াউল হক মিন্টু ও দিদারুল ইসলাম খান

বরিশালে পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে একদিনে ১৪ নেতাকর্মীকে বহিষ্কার করেছে জেলা আওয়ামী লীগ। বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) এ তথ্য নিশ্চিত করেন। 

তিনি জানান, দলীয় মনোনীত প্রার্থীর বিরুদ্ধাচারণ এবং দলের শৃঙ্খলা ভঙ্গের কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বহিষ্কৃতদের মধ্যে উপজেলা আওয়ামী লীগের সভাপতি, সাংগঠনিক সম্পাদক, শ্রমিক লীগের আহ্বায়ক, কৃষকলীগ সভাপতিসহ বিভিন্ন স্তরের নেতাকর্মী রয়েছেন।

পৌরসভা নির্বাচনের তৃতীয় দফায় আগামী ১৪ ফেব্রুয়ারি বরিশাল জেলার বানারীপাড়া ও মুলাদী পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট সুভাষ চন্দ্র শীল। তার বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ওই উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জিয়াউল হক মিন্টু। তাকে সহায়তা করছেন দপ্তর সম্পাদক মাহফুজুল হক মাছুম, ১ নং ওয়ার্ডের সভাপতি হাবিবুর রহমান ও আওয়ামী লীগ নেতা ছাইয়েদুর রহমান। 

প্রথম পর্যায়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম সালেহ মঞ্জুরের সভাপতিত্বে গত ২৭ জানুয়ারি রাতে জরুরি বৈঠকে এই চারজনকে বহিষ্কারের সুপারিশ করে জেলা আওয়ামী লীগের কাছে চিঠি পাঠানো হয়। এর ১৪ দিন পর মঙ্গলবার তাদের চূড়ান্তভাবে বহিষ্কার করে জেলা আওয়ামী লীগ।

অপরদিকে মুলাদী পৌরসভায় আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শফিকুজ্জামান রুবেলের বিরোধিতা করে নির্বাচন করছেন উপজেলা শ্রমিক লীগের আহ্বায়ক দিদারুল ইসলাম খান। তাকে সহায়তা করছেন কৃষক লীগের সভাপতি আব্দুর রব মুন্সী, পৌর আওয়ামী লীগের সভাপতি আলমগীর হোসেন হিরন হাওলাদার, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ছালেহ উদ্দিন হাওলাদার, উপজেলা আওয়ামী লীগ নেতা মশিউর রহমান টিপু, মিজানুর রহমান, মোসলেম উদ্দিন বয়াতী, দেলোয়ার হোসেন, এমএ অজিজ ও আনোয়ার হোসেন তালুকদার। উপজেলা আওয়ামী লীগের সুপারিশের ভিত্তিতে এই ১০ জনকেও মঙ্গলবার বহিষ্কার করা হয়। 

সৈয়দ মেহেদী হাসান/আরএআর