সিরাজগঞ্জের মহাসড়কে গত কয়েক দিনের তুলনায় বৃহস্পতিবার (১৭ মার্চ) যানজট ও ধীরগতির পরিমাণ একটু কমে এসেছে। ঝুঁকিপূর্ণ নলকা সেতু এলাকার বন্ধ থাকা লেনটি চালু হওয়ায় যানজটের হটস্পট এই স্থানেও কমে এসেছে যানজট।

তবে মহাসড়ক উন্নীতকরণের কাজ চলায় প্রায় ৮ থেকে ১০ কিলোমিটার এলাকায় যানজট রয়েছে। মহাসড়ক চার লেনে উন্নীতকরণের কাজ যত দিন চলবে, তত দিনই মহাসড়কের এমন চিত্র থাকবে বলে জানিয়েছে ট্রাফিক বিভাগ ও হাইওয়ে পুলিশ।

সিরাজগঞ্জ ট্রাফিক বিভাগ ও হাটিকুমরুল হাইওয়ে থানা সূত্রে জানা গেছে, সিরাজগঞ্জের মহাসড়কের কড্ডার মোড় থেকে ঝাঐল ওভারব্রিজ এলাকা পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার রাস্তায় ধীরগতিতে যানবাহন চলাচল করছে। এ ছাড়া নলকা মোড় থেকে পাঁচলিয়া বাজার এলাকা পর্যন্ত কিছুটা যানজট থাকলেও সেখান থেকে হাটিকুমরুল গোলচত্বর পর্যন্ত যানবাহন চলাচল প্রায় অনেকটাই স্বাভাবিক রয়েছে।

তবে মূলত কড্ডার মোড় এলাকা থেকে হাটিকুমরুল গোলচত্বর এর মাঝখানের কয়েকটি এলাকায় রাস্তার কাজ চলায় পুলিশ নিরলসভাবে কাজ করে গেলেও ধীরগতিতে যান চলাচলের পাশাপাশি বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কের নলকা সেতু এলাকায় ৩ থেকে ৫ কিলোমিটার যানজট যেন নিত্যসঙ্গী হয়ে দাঁড়িয়েছে। অন্যদিকে ভোগান্তি এড়াতে অনেক দূরপাল্লার যানবাহন মহাসড়ক ছেড়ে সিরাজগঞ্জ শহরের রাস্তা দিয়ে চলাচল করছে।

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. লুৎফর রহমান ঢাকা পোস্টকে জানান, নলকা সেতুর পশ্চিম সড়কের সংস্কারকাজ চলমান থাকায় যে লেনটি বন্ধ ছিল, সেটি আপাতত চালু করে যানবাহন চলাচলের ব্যবস্থা করা হয়েছে। ফলে মহাসড়কের যানজট ও ধীরগতি কিছুটা কমে এসেছে।

তবে নলকা সেতু এলাকায় কিছুটা যানজট ও ধীরগতি রয়েছে জানিয়ে তিনি বলেন, মহাসড়ক উন্নীতকরণের কাজ চলায় কড্ডার মোড় এলাকা থেকেই মহাসড়কের কোথাও কোথাও খুবই ধীরগতিতে যান চলাচল করছে। তবে যান চলাচল স্বাভাবিক রাখতে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। প্রতিদিনই রাস্তা স্বাভাবিক করার চেষ্টা করলেও উন্নয়নমূলক কাজ চলায় এ সমস্যা হচ্ছে।

সিরাজগঞ্জের ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) মো. সালেকুজ্জামান খান সালেক সকাল ৭টার দিকে ঢাকা পোস্টকে বলেন, কালকের তুলনায় আজ মহাসড়কে তেমন কোনো যানজট নেই। তবে যতটুকু সম্ভব সিরাজগঞ্জ ট্রাফিক বিভাগ মহাসড়ক যানজটমুক্ত রাখতে কাজ করে যাচ্ছে।

শুভ কুমার ঘোষ/এনএ