পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীমের নাম ব্যবহার করে হজে লোক পাঠানোর কথা বলে বিকাশে টাকা দাবি করা প্রতারক আবি আব্দুল্লাহ টুকুকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গতকাল শুক্রবার (১৮ মার্চ) গৌরনদী উপজেলা বাজারে অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয় বলে শনিবার (১৯ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল কোতোয়ালি মডেল থানা পুলিশের উপ-পুলিশ পরিদর্শক (এসআই) নূর ইসলাম। গ্রেপ্তার টুকু নগরীর কালিবাড়ি রোড এলাকার আবু সালেহ ধলু মিয়ার ছেলে।

জানা গেছে, আবি আব্দুল্লাহ বিভিন্নজনের কাছে প্রতিমন্ত্রী পরিচয় দিয়ে কথা বলতেন। আলাপচারিতার শুরুতে ‘প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম বলছি’ বলে শুরু করতেন। পুলিশ জানিয়েছে, প্রতিমন্ত্রীর নাম ব্যবহার করে প্রতারণার অভিযোগে টুকুর বিরুদ্ধে শুক্রবার কোতোয়ালি মডেল থানায় যুবায়ের আব্দুল্লাহ জিন্নাহ বাদী হয়ে মামলা দায়ের করেন। মামলার সূত্র ধরে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

তদন্ত কর্মকর্তা এসআই নূর ‍ইসলাম বলেন, জিজ্ঞাসাবাদে প্রাথমিকভাবে টুকু স্বীকার করেছেন মোবাইলের মাধ্যমে সে বিভিন্নজনের কাছে টাকা চেয়েছে। এ ঘটনায় যুবায়েরের দায়েরকৃত মামলায় টুকুকে আসামি করে আদালতে সোপর্দ করা হবে।  

প্রসঙ্গত, গত ৩ মার্চ একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খাদিজা বেগমের ব্যবহৃত মোবাইল নম্বরে কল দিয়ে পানিসম্পদ প্রতিমন্ত্রীর তত্ত্বাবধানে কিছু সংখ্যক লোককে সরকারিভাবে হজে পাঠানোর জন্য বাছাই করা হয়েছে বলে জানানো হয়। তাতে খাদিজার নামও রয়েছে বলে জানায় টুকু। এমনকি টুকু আরেকজনের সঙ্গে পানিসম্পদ প্রতিমন্ত্রী সেজেও কথা বলেন।

প্রতিমন্ত্রী পরিচয় দেওয়া ব্যক্তি খাদিজার কাছে ৭৫ হাজার টাকা বিকাশ করার জন্য বলে। এরপর ৩ মার্চ বিকাল ৩টা থেকে ৪টার মধ্যে বরিশাল সার্কিট হাউসে উপস্থিত থাকার জন্য বলা হয়। সেখানে সরকারিভাবে হজে যাওয়ার জন্য নির্বাচিত ব্যক্তিদের নিয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ওই অনুষ্ঠানের মাধ্যমে সবাইকে ৬০ হাজার টাকার একটি চেক দেওয়া হবে। যত দ্রুত সম্ভব টাকা পাঠানোর তাগিদ দেয়া হয়। এ ঘটনায় মামলা দায়ের হলে অভিযান চালিয়ে মোবাইল নম্বর ব্যবহার করে কল দেওয়া আবি আব্দুল্লাহ টুকুকে গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করে পুলিশ।

সৈয়দ মেহেদী হাসান/এমএএস