সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় ফসল রক্ষা বাঁধ রক্ষার জন্য যার যা কিছু আছে তা নিয়েই বাঁধে অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান করুনা সিন্দু চৌধুরী বাবুল।

শনিবার (২ এপ্রিল) বিকেলে উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের টাঙ্গুয়ার হাওর এলাকার নজরখালীর ভেঙে যাওয়া বাঁধ পরিদর্শনকালে ফেসবুক লাইভে এসে এই আহ্বান জানান তিনি।

লাইভে এসে তিনি বলেন, তাহিরপুর উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের নজরখালী বাঁধ ভেঙে রউয়ার হাওরে পানি ডুকছে। আমাদের কৃষকের প্রাণের ফসল পানির নিচে তলিয়ে যাচ্ছে। এটি অত্যন্ত মর্মান্তিক, হৃদয় বিদায়ক।

আমরা ব্যাথাহত মন নিয়ে নজরখালী বাঁধে দাঁড়িয়ে এই দৃশ্য আপনাদেরকে দেখাচ্ছি। সকলের নিকট আমরা দোয়া প্রার্থনা করছি। আল্লাহ যেনো আমাদেরকে রহমত দান করেন।

তিনি বলেন, ভারতের চেরাপুঞ্জিতে ১১৯ মিটার বৃষ্টিপাত হওয়ার কারণে নদীতে হঠাৎ করে পানি বৃদ্ধি পেয়ে উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের নজরখালী বেড়িবাঁধ সকাল সাড়ে ১০টায় ভেঙে যায়। এতে আমাদের ফসল পানির নিচে তলিয়ে গেছে। এ ছাড়া হাওরের বাকি বাঁধগুলোও ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। শনির হাওরের বাঁধ, মাটিয়ান হাওরের বাঁধসহ বিভিন্ন হাওরের বাঁধ এখন ভয়াবহ ঝুঁকিতে রয়েছে।

হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণ করা প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) উদ্যেশে তিনি বলেন, উপজেলা পরিষদের পক্ষ থেকে অনুরোধ, আপনারা দিন-রাত্রি ২৪ ঘণ্টা বাঁশ, বালির বস্তা, মাটির বস্তা নিয়ে বাঁধে অবস্থান নিন। আমাদের প্রাণের ফসল রক্ষার জন্য যার যা সার্মথ্য আছে তা নিয়ে বাঁধকে রক্ষা করুন। আমরা আপনাদের সাহায্য প্রার্থনা করছি।

প্রসঙ্গত, নজরখালী বাঁধ ভেঙে যাওয়ার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছেন জয়পুর, গোলাবাড়ি, মন্দিয়াতা, রংচি, রূপনগরসহ বিভিন্ন গ্রামের কৃষক। এ ছাড়া টাঙ্গুয়ার হাওরের প্রায় ৩ হাজার একর জমির ফসল ঝুঁকিতে রয়েছে।

সাইদুর রহমান আসাদ/আরআই