ভেঙে গেছে ব্রিজের দুই দিকের রেলিং। বের হয়ে রয়েছে রড। যেকোনো সময় প্রাণহানিসহ ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। তবুও ঝুঁকি নিয়ে চলাচল করছে মানুষ।  

বলছিলাম কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের জালালের মোড় থেকে উলিপুর উপজেলার বেগমগঞ্জ ইউনিয়নের মোল্লার হাট সড়কের গারুহাড়া এলাকার ব্রিজের কথা। অনেক আগেই ব্রিজের বেশির ভাগ স্থানের দুই দিকের রেলিং ভেঙে গেছে। দুর্ঘটনার শিকার হচ্ছে যানবাহন ও পথচারীরা।

জানা গেছে, এই ব্রিজ দিয়ে উলিপুর উপজেলার বেগমগঞ্জ ইউনিয়ন, কুড়িগ্রাম সদরের যাত্রাপুর ও পাঁচগাছী ইউনিয়নের হাজার হাজার মানুষ অটোরিকশা, মোটরসাইকেল, ঘোড়ার গাড়ি ও ভ্যানগাড়িতে যাতায়াত করেন।

স্থানীয় ফিরোজ আলম নামে একজন বলেন, প্রতিদিন এই ব্রিজের ওপর দিয়ে ৪-৫ হাজার মানুষের যাতায়াত করে। দু-দিকের রেলিং না থাকায় প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। আমার সামনে দুই দিন অটোরিকশা খাদে পড়ে গেছে। একবার এসএসসি পরীক্ষার্থী এক মেয়ে গুরুতর আহত হয়েছিল। অনেক দিন চিকিৎসাধীন থাকার পর সুস্থ হয়েছে। 

রাসেল নামে এক পথচারী জানান, ব্রিজে রেলিং না থাকায় মাঝে মাঝে দুর্ঘটনা ঘটে। কয়েকদিন আগেও এক মোটরসাইকেল আরোহী পড়ে গিয়ে আহত হয়েছেন।

সদরের পাঁচগাছী ইউনিয়নের চেয়ারম্যান মো. আব্দুল বাতেন সরকার জানান, জালালের মোড় থেকে গারুহাড়া সড়কসহ ব্রিজটির টেন্ডার হয়েছে। এলজিইডিতে যোগাযোগ করলে বিস্তারিত জানতে পারবেন।

এ বিষয়ে মুঠোফোনে জানতে চাইলে কুড়িগ্রামের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মাসুদুর রহমান ফোনে কোনো মন্তব্য করতে রাজি হননি।

জুয়েল রানা/এসপি