তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, মাত্র ১৩ বছরের মধ্যে আমাদের ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে ও আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে আমরা ডিজিটাল বাংলাদেশ পেয়েছি। ডিজিটাল বাংলাদেশের সেবা ও সুফলটা যাতে গ্রামের তৃণমূল মানুষ পায়, সে লক্ষ্য ইনফো সরকার-৩ এর আওতায় ২৬শ ইউনিয়ন, কানেক্টেট বাংলাদেশের আওতায় ৭শ ইউনিয়নসহ সাড়ে ৪ হাজার ইউনিয়ন পরিষদকে আমরা ফাইবার অপটিক্যাল হাই স্পিড ব্রডব্যান্ড কানেক্টিভিটির আওতায় এনেছি। যাতে করে বাংলাদেশের প্রত্যকটি ঘরে ঘরে ফাইবার অপটিক্যাল ব্রডব্যান্ড কনেক্টিভিটি আমরা পৌঁছে দিতে পারি।

শনিবার (৯ এপ্রিল) বিকেলে দিনাজপুরের হাকিমপুর উপজেলার খট্টামাধবপাড়া ইউনিয়ন পরিষদের ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্র ও ইনফো সরকার-৩ প্রকল্প পরিদশর্ন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। 

জুনাইদ আহমেদ পলক বলেন, আগামী  ২০২৫ সালের মধ্যে ১ লাখ ৯ হাজার কানেক্টিভিটি আমরা পৌঁছে দেব। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ সরকারি সব ধরনের দপ্তর আমরা ফাইবার অপটিক্যালের আওতায় আনব। এছাড়াও দেশের যে সাড়ে ৬ লাখ ফ্রিল্যান্সার রয়েছে সেই সংখ্যাও বৃদ্ধি করা হবে।  

তিনি বলেন, আইটি সেক্টরে ২০ লাখ তরুণ-তরুণী কাজ করছে। তারা যাতে গ্রামে বসে হাই স্পিড কানেক্টিভিটি ব্রডব্যান্ডের আওতায় একটা ল্যাপটপে ইন্টারনেটে সংযোগ দিয়ে ইউরোপ, আমেরিকাসহ বড় দেশের কোম্পানিতে ফ্রিল্যান্সিং করে আয় করতে পারে, সে জন্য আমরা একবারে গ্রামপর্যায়ে ফাইবার অপটিক্যাল নিয়ে যাচ্ছি। আমরা দৃঢ়ভাবে আত্মবিশ্বাসী আগামী ২০২৫ সালের মধ্যে ৫ বিলিয়ন ডলার আইটি সেক্টর থেকে রপ্তানি আয় করতে পারব।

এ সময় হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুন উর রশিদ হারুন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুর এ আলম, মেয়র জামিল হোসেন চলন্ত, ভাইস চেয়ারম্যান শাহিনুর রেজা শাহিন, খট্টামাধবপাড়া ইউনিয়নের চেয়ারম্যান কাউসার রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। 

সোহেল/আরএআর