ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে ১২০ হেক্টর ধানি জমির ফসল নষ্ট হয়ে গেছে। সোমবার (১১ এপ্রিল) ভোররাত থেকে সকাল পর্যন্ত হওয়া ঝড়ে উপজেলার ভলাকুট, চাতলপাড়, বুড়িশ্বর ও পূর্বভাগ ইউনিয়নের হাওর এলাকার ফসলি জমিগুলো ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়। এক ঝড়ে সব ধান নষ্ট হয়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা।

উপজেলা কৃষি অফিসের দেওয়া তথ্য মতে, নাসিরনগর সদর, ভলাকুট, চাতলপাড়, পূর্বভাগ ও বুড়িশ্বর ইউনিয়নের হাওর এলাকার ধানি জমিগুলো ঝড় ও শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে ১২০ হেক্টর জমির ধান নষ্ট হয়েছে। অধিকাংশ ধান জমিতে ঝরে পড়েছে।

ভলাকুট গ্রামের কৃষক মো. অলি মিয়া জানান, তিনি ১০ কানি জমিতে ধান চাষ করেছিলেন। গতকাল ধান কাটার কথা ছিল তার। এখন ঝড়-বৃষ্টিতে তার সব জমির ধান নষ্ট হয়ে গেছে। সকালে এসে দেখেন জমির সব ধান ঝরে পড়েছে।

আরেক কৃষক ছুট্টু মিয়া জানান, তার ৮ কানি জমির ধান নষ্ট হয়েছে শিলাবৃষ্টিতে। জমির ধান হারিয়ে স্ত্রী-সন্তান নিয়ে এখন না খেয়ে মরার মতো অবস্থা হয়েছে তার। কীভাবে পরিবার চালাবেন, সে চিন্তায় দিশেহারা হয়ে পড়েছেন তিনি।

নাসিরনগর উপজেলা কৃষি কর্মকর্তা আবু সাঈদ তারেক জানান, সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ভলাকুট ইউনিয়নে। সেখানকার ৬০ হেক্টর জমির ধান নষ্ট হয়ে গেছে। ক্ষতির পরিমাণ এবং ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা প্রস্তুত করা হচ্ছে। দ্রুত প্রকৃত ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে।

আজিজুল সঞ্চয়/আরআই