আগুনে আসবাবপত্র ও জামা-কাপড় ভস্মীভূত

ফরিদপুরের বোয়ালমারীতে সাংস্কৃতিক ব্যক্তিত্ব কবি ও নাট্যকার গাজী শামসুজ্জামান খোকনকে পুড়িয়ে মারতে তার বসতঘরে দুর্বৃত্তরা অগ্নিসংযোগ করেছে বলে অভিযোগ উঠেছে। অগ্নিকাণ্ডে নাট্যকার গাজী শামসুজ্জামান খোকন প্রাণে বেঁচে গেলেও আসবাবপত্র, জামা-কাপড় ও নগদ টাকাসহ প্রায় অর্ধলক্ষ টাকার মালামাল ক্ষতি হয়েছে বলে জানায় ক্ষতিগ্রস্ত পরিবার।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) দিবাগত গভীর রাতে উপজেলার চতুল ইউনিয়নের পোয়াইল গ্রামে এ ঘটনা ঘটে। 

গাজী শামসুজ্জামান খোকন জানান, রাত আনুমানিক দেড়টার দিকে বসতঘরের পশ্চিম পাশের কক্ষের জানালা খুলে বিছানায় কেরোসিন তেল ঢেলে আগুন দেয় দুর্বৃত্তরা। ধোঁয়ার গন্ধে ঘুম ভেঙে গেলে দেখা যায় রুমের মধ্যে দাউদাউ করে আগুন জ্বলছে। পরে আমাদের চিৎকারে প্রতিবেশীরা এগিয়ে এসে দরজা খুলে আগুন নিয়ন্ত্রণে আনে।

তিনি আরও জানান, পরিকল্পিতভাবে আমাকে ও আমার পরিবারকে আগুনে পুড়িয়ে হত্যা করার উদ্দেশ্যেই এ কাজ করেছে মাদক কারবারিরা।

জানা যায়, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে স্থানীয় আওয়ামী লীগের দু’গ্রুপের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। যার একপক্ষের নেতৃত্ব দেন জামাল মাতব্বর ও অপরপক্ষের নেতৃত্ব দেন হাসমত শেখ। দু’গ্রুপের বিরোধের জেরে গ্রামটিতে বেশ কয়েকবার সংঘর্ষের ঘটনা ঘটে।  

সম্প্রতি চতুল ইউপি চেয়ারম্যান ও যুবলীগ নেতা শরীফ সেলিমুজ্জামান লিটুর একটি নির্বাচনী সভা বানচালের চেষ্টাকে কেন্দ্র করে ফের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ১৫ জনের বেশি আহত হয়। ওই ঘটনায় উভয়পক্ষের অভিযোগের ভিত্তিতে দুটি মামলা নিয়েছে পুলিশ।

বি কে সিকদার সজলি/এমএসআর