খুলনায় অসহায় মানুষের জন্য সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন কিছু মানিবক সংগঠনের সদস্যরা। শুক্রবার (১৫ এপ্রিল) বিকেলে খুলনা শহর ও উপজেলা পর্যায়ে এসব মানবিক কর্মকাণ্ডে এগিয়ে এসেছেন তারা। কেউ পবিত্র কোরআন শরিফ ও ইফতার বিতরণ করেছেন, কেউ নগদ অর্থ ও মালামাল বিতরণ করেছেন। আবার কেউ বিশেষ অবদানের স্বীকৃতি স্বরুপ সম্মাননা ও ইফতার পার্টির আয়োজন করেছেন।
 
খুলনা ব্লাড, অক্সিজেন ও খুলনা ফুড ব্যাংক

বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশে অগ্রণী ভূমিকা পালনে ঢাকা পোস্ট খুলনার নিজস্ব প্রতিবেদক মোহাম্মদ মিলনকে আজীবন সম্মাননা দিয়েছে খুলনা ব্লাড ব্যাংক। এদিন সেরা রক্তদাতা, সেরা সংবাদকর্মী, সেরা স্বেচ্ছাসেবক ও উপদেষ্টাদের ক্রেস্ট উপহার দেওয়া হয়। একই সঙ্গে ইফতার মাহফিলের আয়োজন করা হয়। এছাড়া খুলনা ব্লাড ব্যাংকের অ্যাম্বুলেন্স সার্ভিস উদ্বোধন করা হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক ছাত্র নেতা চৌধুরী রায়হান ফরিদ, সৈয়দ লুৎফর নাহার, তারকচাঁদ ঢালী, শাহ জিয়াউর রহমান স্বাধীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সালেহ উদ্দিন সবুজ। পরিচালনা করেন মো. আছাদ শেখ।

সার্ক মানবাধিকার ফাউন্ডেশন

শুক্রবার বিকেল ৩টার দিকে খুলনা প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন খুলনা মহানগর শাখার উদ্যোগে মাহে রমজানে কিছু দুঃস্থ-অসহায় নারী-পুরুষকে পুনর্বাসনের লক্ষ্যে মানবিক সহায়তা প্রদান করা হয়েছে। ফাউন্ডেশনের মহানগর সভাপতি গাজী আলাউদ্দিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইসলামিক ফাউন্ডেশন খুলনা বিভাগের পরিচালক এ. কে. এম. ফজলুর রহমান।

সংগঠনের সদস্যদের নিজস্ব অর্থায়নে ও সার্বিক সহযোগিতায় এ পুনর্বাসন কার্যক্রমের আওতায় অসহায় নারী-পুরুষকে সেলাই মেশিন, ডেলিভারি ভ্যান, ব্যবসায়িক সরঞ্জাম, ওষুধ ও চিকিৎসা সামগ্রী প্রদান, প্রতিবন্ধী বৃদ্ধার জরাজীর্ণ ঘর মেরামতের জন্য প্রয়োজনীয় ঢেউটিন ক্রয় করে দেওয়া, অসচ্ছল মেধাবী শিক্ষার্থীকে আসন্ন এসএসসি পরীক্ষার ফরম ফিলাপসহ বকেয়া টিউশন ফি প্রদান ও কলেজ শিক্ষার্থীকে প্রয়োজনীয় নতুন বই কিনে দেওয়া হয়। একই সঙ্গে কয়েকজন অসহায় মানুষকে ব্যবসায়িক কার্যক্রম সচল রাখার জন্য নগদ অর্থ প্রদান করা হয়।  

ফাউন্ডেশনের খুলনা মহানগর সাধারণ সম্পাদক এম. এ. মান্নান বাবলুর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন উপদেষ্টা রোটাঃ এস এম শাহনওয়াজ আলী ও আলহাজ রোটাঃ ইঞ্জিনিয়ার রুহুল আমিন হাওলাদার, সহ-সভাপতি আলহাজ রোটাঃ সরদার আবু তাহের, মোহাম্মদ আরিফ, অনুষ্ঠানের আহ্বায়ক শেখ মো. নাসির উদ্দিন এবং সদস্য সচিব মো. হুমায়ুন কবির বালী।

উদীয়মান যুব সমাজ

শুক্রবার বিকেলে নগরীর খালিশপুর আলমনগর জোড়া তালগাছ মোড়ে স্বেচ্ছাসেবী সংগঠন উদীয়মান যুব সমাজের আয়োজনে পবিত্র কোরআন শরিফ ও ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, যুব সমাজ ভালো ভালো কাজ করছে। আজ পবিত্র কোরআন শরিফ বিতরণ একটি ভালো কাজ। সমাজ পরিবর্তনে তারা ভূমিকা রাখছে। তাদের ভালো কাজে সহযোগিতা থাকবে। নগর পরিচ্ছন্নতায়ও তাদেরকে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উদীয়মান যুব সমাজের প্রতিষ্ঠাতা সভাপতি মো. রবিউল গাজী উজ্জল এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) আশিক খান রাজা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার সরদার রকিবুল ইসলাম, খালিশপুর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মনিরুল ইসলাম বাশার, সদর থানা আ'লীগের সাধারণ সম্পাদক ও কাউন্সিলর ফকির মো. সাইফুল ইসলাম, সংগঠনের উপদেষ্টা ও কাউন্সিলর এসএম খুরশিদ আহম্মেদ টোনা, কাউন্সিলর শামসুদ্দিন আহম্মেদ প্রিন্স, সংগঠনের উপদেষ্টা আজগর বিশ্বাস তারা, দৈনিক তথ্যের বার্তা সম্পাদক নুর হাসান জনি, ঢাকা পোস্টের নিজস্ব প্রতিবেদক মোহাম্মদ মিলন, সমাজসেবক এজাজ আলম আরজু, খুলনা ফজলুলবারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সেলিম রেজা, ইকরা ইসলামী গ্রন্থাগার ও  সমাজ কল্যাণ পরিষদের উপদেষ্টা মুফতি মাওলানা নুরুন্নবী আহমেদ হুসাইনী, কো-অর্ডিনেটর মো. শফিকুল ইসলাম, সভাপতি মো. শহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. মোশাররফ হোসেন ও ডা. ইখতিয়ার মৃধা। কোরআন থেকে তেলাওয়াত করেন মো. নেয়ামত উল্লাহ।

আল ইদাআহ ফাউন্ডেশন

আল ইদাআহ ফাউন্ডেশনের উদ্যোগে ইফতারে এক মুঠো আহার কর্মসূচি অনুযায়ী শুক্রবার বিকেলে খুলনার শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের সামনে শেখ মনসুর উলুম কওমিয়া হাফিজিয়া মাদ্রাসার শিক্ষার্থীদের নিয়ে ইফতার মাহফিলের আয়োজন করা হয়। 

মোহাম্মদ মিলন/আরএআর