রাজধানী ঢাকার আশুলিয়া থেকে জুনায়েদ (৩) নামের পাবনার এক শিশুকে অপহরণ করেছে দুর্বৃত্তরা। অপহরণের এক সপ্তাহ পর ফোন করে শিশুটির বাবার কাছে এক লাখ টাকা মুক্তিপণ দাবি করেছে অপহরণকারীরা।

অপহৃত শিশু পাবনার সাঁথিয়া উপজেলার পাগলা গ্রামের মো. শাজাহান ও রাশিদা খাতুনের ছেলে। বাবা শ্রমিক আর মা আশুলিয়ার ইয়ং ওয়ান পোশাক কারখানায় কাজ করেন। তিন সন্তানের মধ্যে জুনায়েদ সবার ছোট।

পরিবার সূত্রে জানা যায়, শাজাহান-রাশিদা সুখের আশায় তিন সন্তান রাশিদুল, বাইজিদ ও জুনাইদকে নিয়ে সাত-আট বছর আগে সাঁথিয়া থেকে ঢাকায় পাড়ি জমান। সেখানে শাহজাহান শ্রমিক ও রাশিদা পোশাকশ্রমিক হিসেবে কাজ শুরু করেন। গত ৮ এপ্রিল আশুলিয়ার ইউনিক দাদাভাই মার্কেট-সংলগ্ন বাসা থেকে তাদের শিশুসন্তান জুনায়েদ গেটের বাইরে থেকে হারিয়ে যায়। বিভিন্ন স্থানে খোঁজাখুঁজির পর জুনায়েদের বাবা শাজাহান ওই দিনই আশুলিয়া থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন।

আরও জানা যায়, ঘটনার সাত দিন পর (১৫ এপ্রিল) অজ্ঞাতনামা ব্যক্তি জুনায়েদকে ফিরে পেতে শাজাহানের মোবাইল ফোন নম্বরে কল করে এক লাখ টাকা মুক্তিপণ চায়। এ ঘটনায় জুনায়েদকে জীবিত উদ্ধারে পাগলপ্রায় হয়ে পড়েছেন জুনায়েদের অসহায় বাবা-মা।

কান্নজড়িত কণ্ঠে শিশুটির বাবা শাহজাহান ঢাকা পোস্টকে বলেন, আমার সুখের সংসারে সন্ত্রাসীরা হানা দিয়েছে। আমার সঙ্গে এলাকার কারও খারাপ সম্পর্ক ছিল না। গতকাল শুক্রবার সকাল থেকে ফোনে মুক্তিপণের জন্য অজ্ঞাত একজন টাকা দাবি করে আসছে।

অভিযোগের দায়িত্বপ্রাপ্ত আশুলিয়া থানার উপপরিদর্শক (এসআই) আওয়াল হোসেন জানান, শিশুর বাবা জিডি করার পর আমরা শিশুটিকে উদ্ধারের চেষ্টা করে যাচ্ছি। দেশের বিভিন্ন থানায় সন্ধান চেয়ে তথ্য পাঠানো হয়েছে। কোনো খারাপ প্রকৃতির লোক শিশুটিকে অপহরণ করে তার বাবার কাছে টাকা চেয়ে থাকতে পারে।

রাকিব হাসনাত/এনএ