পঞ্চগড়ে গত বছরের তুলনায় চলতি বছরে শসার ভালো ফলন হলেও হঠাৎ দাম কমে যাওয়ায় চরম হতাশা আর দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন কৃষকরা। তারা বাধ্য হয়েই পানির দরে শসা বিক্রি করছেন। অনেকের আবার মজুরি খরচই উঠছে না বলে ক্ষেতেই নষ্ট করছেন। রমজান মাসেও শসার দাম কম, এই নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন চাষিরা।

যে শসা কেজি ৪০ থেকে ৪৫ টাকা দরে বিক্রি হয়েছে, এবার উৎপাদন বেড়ে যাওয়ায় সেই শসা এখন ২ টাকা কেজি দরেও বিক্রি হচ্ছে না। ফলে কৃষকদের উৎপাদিত শসার দাম হঠাৎ পড়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন শত শত কৃষক।

জানা যায়, জেলার সদর উপজেলার বিভিন্ন এলাকায় এ বছর প্রচুর পরিমাণে শসার আবাদ হয়েছে। স্থানীয় বাজারের চাহিদা পূরণ করে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় সরবারহ করা হয় এ জেলার শসা। কয়েক বছর ধরে স্থানীয় ব্যবসায়ী ও পাইকাররা কৃষকের ক্ষেত থেকেই শসা কিনে দেশের বিভিন্ন জেলায় রপ্তানি করেন। কিন্তু হঠাৎ এ বছর শসার দাম নিম্ন হওয়ায় লাভের আশায় বেশি করে শসা চাষ করে লোকসানের মুখে পড়েছেন কৃষকরা।

এ বিষয়ে জেলার সদর উপজেলা হাড়িভায়া ইউনিয়নের বনগ্রাম এলাকার কৃষক মতিয়ার রহমান বলেন, এ বছর আমি মোট এক বিঘা জমিতে শসার আবাদ করেছি। এক বিঘা শসাক্ষেতে আমার খরচ হয়েছে প্রায় ৫০ হাজার টাকার মতো। এখন যে দাম, তাতে মজুরি খরচ তুলতে হিমশিম খতে হচ্ছে।

একই কথা বলেন একই ইউনিয়নের গোয়ালপাড়া এলাকার শসাচাষি আলাউদ্দিন, লাভের আশায় এবার বেশি করে শসার চাষ করেছি আমরা। ৫০ কেজি ওজনের এককেটি শসার বস্তা ১০০ টাকাও মিলছে না। এত কম দামে শসা বিক্রি করলে আমরা পুঁজি হারিয়ে পথে বসে যাব।

এদিকে হাড়িভাসা এলাকার কৃষক মনির হোসেন বলেন, রমজান মাসে শসার চাহিদাও বেশি, দামও বাজারে বেশি। কিন্তু এ সময় ক্ষেতে আমাদের শসার দাম নেই। সবাই বলে বাজারে শাকসবজির দাম বেশি। কিন্তু আমরা যারা উৎপাদনকারী, তারা তো দাম পাচ্ছি না।

এদিকে ব্যবসায়ীরা জানান, মোকামে আগে চাহিদা বেশি থাকায় দাম ছিল বেশি। এখন চাহিদা কম, তাই দামও কম। কয়েক দিন আগে কৃষকদের কাছ থেকে ৪০ থেকে ৪৫ টাকা দরে শসা কিনেছেন কিন্তু এখন চাহিদা কম থাকায় এবং উৎপাদন বেশি হওয়ার কারণে দাম কম বলে তারা জানান।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারী কৃষি কর্মকর্তা আনোয়ার সাদেক জানান, গত বছর এ জেলায় ২৬৫ হেক্টর এ জমিতে শসার আবাদ হয়েছিল। এ বছর তা কমে হয়েছে ২১০ হেক্টরে। তবে চাষ কমলেও শসার ফলন হয়েছে গত বছরগুলোর তুলনায় বেশি।

তিনি আরও বলেন, প্রথম দিকে শসার দাম কৃষকরা ভালো পেয়েছেন। মূলত বাজারের ওপর নির্ভর করছে শসার দাম। তবে দাম ওঠা-নামার কারণে শসার দাম কমে গেছে। তবে কৃষকরা যেন ভালো দাম পান, তার জন্য কৃষি বিভাগ কাজ করছে।

মো. রনি মিয়াজী/এনএ