রাজশাহীর চারঘাটে বাগানে কীটনাশক দিতে গিয়ে প্রাণ হারিয়েছেন আব্দুল মান্নান (৬০) নামে এক কলাচাষি। শুক্রবার (২২ এপ্রিল) মধ্যরাতে উপজেলার শলুয়া ইউনিয়নের কানজগাড়ি এলাকার কলাবাগান থেকে ওই চাষির মরদেহ উদ্ধার করা হয়।

আব্দুল মান্নান ওই গ্রামের মৃত করিম মন্ডলের ছেলে। শলুয়া ইউনিয়নের মালেকার মোড়ে তার ওষুধের দোকান রয়েছে। পেশায় গ্রাম্য চিকিৎসক আব্দুল মান্নান দীর্ঘ দিন ধরে কলাচাষ করে আসছিলেন।

চারঘাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি) জাহাঙ্গির আলম এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, রাত সাড়ে ৯টার দিকে কলাবাগানে মরদেহ পড়ে থাকার খবর আসে। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছায়। ক্রাইমসিন ইউনিট আলামত সংগ্রহের পর মরদেহ উদ্ধার করা হয়।

ওসি বলেন, নিহতের গলায় ধারালো অস্ত্রের আঘাত রয়েছে। অতিরিক্ত রক্তক্ষরণে তিনি মারা গেছেন। ময়নাতদন্তের জন্য মরদেহ শনিবার রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে নেওয়া হবে।

নিহতের স্বজনদের বরাত দিয়ে ওসি বলেন, বাড়ির অদূরে আব্দুল মান্নানের কলাবাগান রয়েছে। সন্ধ্যার আগে তিনি বাগানে কীটনাশক প্রয়োগ করতে গিয়েছিলেন। ফিরতে দেরি হওয়ায় স্বজনরা তার সন্ধানে বের হয়। রাত ৯টার দিকে তারাই বাগানে রক্তাক্ত মরদেহ দেখতে পায়। পরে পুলিশে খবর দেওয়া হয়। খবর পেয়ে পুলিশ সেখানে যায়।

ওসি বলেন, বেশ কয়েকদিন ধরেই আব্দুল মান্নানের বাগান থেকে কলা চুরি হচ্ছিল বলে জানিয়েছেন স্বজনরা। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, সংঘবদ্ধ কলা চোরদের হাতে তিনি প্রাণ হারিয়েছেন। হয়তো কলা চোরদের দেখে ফেলায় তাকে হত্যা করা হয়েছে। পুলিশ আইনত ব্যবস্থা নিচ্ছে বলেও জানান ওসি।   

ফেরদৌস সিদ্দিকী/এসপি