ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, সরকার আগামী দশ বছরের জন্য উচ্চ উৎপাদনশীলতা বৃদ্ধির পরিকল্পনা নিয়েছে। এ জন্য ন্যাশনাল প্রোডাক্টিভিটি মাস্টার প্ল্যান ২০২১-২০৩০ তৈরি করা হয়েছে। দেশের অর্থনৈতিক উন্নয়নে সুষ্ঠু শিল্পায়নের বিকল্প নেই।

উৎপাদনশীলতা বৃদ্ধি ছাড়া শিল্পের বিকাশ নিশ্চিত সম্ভব নয়। তাই দেশের সব শিল্পপ্রতিষ্ঠানের ধারাবাহিকতা ও পদ্ধতিগত উৎপাদনশীলতা বৃদ্ধি করা অপরিহার্য।

বুধবার (২৭ এপ্রিল) দুপুরে রংপুর চেম্বার ভবন অডিটোরিয়ামে অনুষ্ঠিত ‘উন্নত বাংলাদেশ বিনির্মাণে উৎপাদনশীলতার গুরুত্ব’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এফবিসিসিআই নেতা মোস্তফা আজাদ চৌধুরী বলেন, বর্তমান পরিস্থিতে কৃষি, ব্যবসা-বাণিজ্যিক প্রতিষ্ঠান, অফিস-আদালত, স্কুল-কলেজ, হাসপাতালসহ যেকোনো কর্মক্ষেত্রে উৎপাদনশীলতা বাড়ানো জরুরি। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন এবং প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে উন্নীত করার ভিশনে পৌঁছতে সুষ্ঠু শিল্পায়ন ও উৎপাদনশীলতা বাড়ানোর বিষয়টি বিশেষ গুরুত্ববহন করে।

রংপুরে উৎপাদিত কৃষিপণের ওপর ভিত্তি করে কৃষি প্রক্রিয়াকরণ খাদ্য শিল্প স্থাপনে উৎসাহিত করার জন্য ব্যবসায়ীদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, বর্তমানে দেশের সবচেয়ে বেশি আলু উৎপাদন হয় রংপুর অঞ্চলে। আলু চাষে রংপুরে রীতিমতো বিপ্লব ঘটে গেছে। মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব, নেপাল ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রংপুর অঞ্চলের আলু রপ্তানি করা হচ্ছে। তবে অপরিকল্পিত চাষ, চাহিদার চেয়ে উৎপাদন বেশি, সংরক্ষণ ও বাজার সমস্যার কারণে মূল্য বিপর্যয় ঘটছে। এতে কৃষকরা লোকসানের সম্মুখীন হচ্ছে। যার নেতিবাচক প্রভাব পড়ছে পরবর্তী উৎপাদন পরিকল্পনায়।

ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও), শিল্প মন্ত্রণালয় ও জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি (নাসিব) আয়োজিত এ সেমিনারে বিশেষ অতিথি ছিলেন এসএমই ফান্ডেশনের পরিচালক ও নাসিব কেন্দ্রীয় পর্ষদের সভাপতি মির্জা নুরুল গনী শোভন, রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মোস্তফা সোহরার চৌধুরী টিটু। মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনপিওর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মুহম্মদ মেজবাহুল আলম।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ফিরুজুল ইসলাম ফিরোজের সভাপতিত্বে সেমিনারে আলোচক ছিলেন এফবিসিসিআইর পরিচালক ও রংপুর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন, নাসিব রংপুর জেলা সভাপতি রাকিবুল হাসান রাকিব।

জনগণের সক্ষতাবৃদ্ধি ও দেশব্যাপি উৎপাদনশীলতার গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন অতিথিরাসহ আলোচকগণ। সেমিনারে রংপুর জেলার শতাধিকের বেশি নারী ও পুরুষ উদ্যোক্তা অংশগ্রহণ করেন।  

ফরহাদুজ্জামান ফারুক/আরআই