নেত্রকোণার হাওরাঞ্চলে এ বছর ৬৫৭ কোটি টাকার বোরো ধান উৎপন্ন হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক কাজী মো. আবদুর রহমান। সোমবার (২ মে) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

নেত্রকোণার হাওরাঞ্চলের সর্বশেষ বোরো ধান কাটার চিত্র এবং ফসল রক্ষা বাঁধের পরিস্থিতি জানানোর জন্য এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। 

জেলা প্রশাসক বলেন, আগাম বন্যায় নেত্রকোণার খালিয়াজুরী উপজেলার ধনু নদের পানি দুই দফায় বাড়তে শুরু করলে জেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড, উপজেলা প্রশাসন ও হাওর এলাকার কৃষকরা মিলে দিনরাত কষ্ট করে ফসল রক্ষা বাঁধগুলো রক্ষা করেছেন। সে জন্য ৩৬৫ কিলোমিটার বাঁধের মধ্যে আবাদকৃত বোরো ধান সবটাই রক্ষা পেয়েছে।

তিনি আরও জানান, জেলার ৫টি হাওর উপজেলায় এ বছর ৪০ হাজার ৯৬০ হেক্টর জমিতে বোরো আবাদ হয়। এতে ১ লাখ ৬৪ হাজার ৩৯১ মেট্রিকটন বোরো ধান উৎপন্ন হয়েছে। উৎপন্ন ধানের মূল্য ৬৫৭ কোটি টাকা।

তবে আগাম বন্যায় জেলার ৫টি হাওর উপজেলার কিছু সংখ্যক কৃষকের বোরো ধান পানিতে তলিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত ৫৩০ জন কৃষক যাতে ঈদ করতে পারেন সে জন্য তাদের মাঝে জরুরিভিত্তিতে আর্থিক সহায়তা ও চাল প্রদান করা হয়েছে বলেও জেলা প্রশাসক জানান।

সম্মেলনে নেত্রকোণা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহন লাল সৈকত বলেন, খালিয়াজুরী উপজেলার কীর্তণখোলা বাঁধের ৭ কিলোমিটার পাকা করে স্থায়ী বাঁধ করা হবে। আগামী বছর এ বাঁধ নির্মাণের কাজ শুরু হবে। 

সংবাদ সম্মেলনে নেত্রকোণার অতিরিক্ত জেলা প্রশাসক মনির হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক সুহেল মাহমুদ, কৃষি বিভাগের প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ শাহাজাহান সিরাজ প্রমুখ উপস্থিত ছিলেন।

জিয়াউর রহমান/আরএআর