নোয়াখালীর চাটখিলে একটি দিঘিতে সাঁতার কাটতে নেমে ঢাকা কর অঞ্চল-১৩ এর উপ-কর কমিশনার ওমর ফারুক মাসুমের (৩৫) মৃত্যু হয়েছে। বুধবার (৪ মে) বিকেল সাড়ে ৫টার দিকে উপজেলার খিলপাড়া ইউনিয়নের মল্লিকা দিঘি থেকে তাকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয়। পরে স্থানীয় ওহাব তৈয়বা হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নিহত ওমর ফারুক মাসুম ৩১তম বিসিএসে ট্যাক্স (কর) ক্যাডারে যোগদান করেন। তিনি ঢাকা কর অঞ্চল-১৩ এর উপ-কর কমিশনার হিসেবে কর্মরত ছিলেন। তিনি চাটখিল উপজেলার খিলপাড়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডের কালিকাপুর গ্রামের কাশেম আলী মিছাব বাড়ির মৃত ফজলুর রহমানের ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, ওমর ফারুক মাসুম ছয় বন্ধুর সঙ্গে মল্লিকা দিঘিতে গোসল করতে নামেন। বন্ধুরা সবাই সাঁতার কেটে দিঘীর মাঝখানে যান। পরে ছয় বন্ধু কিনারায় ফিরে এলেও মাসুম আর ফিরতে পারেননি। তিনি সেখানে ডুবে যান। তবে তিনি কীভাবে ডুবে গেলেন তা কেউ নিশ্চিত করে জানাতে পারেননি।

খবর পেয়ে খিলপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের এসআই ইকবাল হোসেন ও ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হন। স্থানীয়দের সহায়তায় বিকেল সাড়ে ৫টার দিকে দিঘি তল্লাশি করে মাসুমকে অচেতন অবস্থায় উদ্ধার করেন তারা। পরে উপজেলার ওহাব তৈয়বা হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নিহত মাসুমের ভগ্নিপতি মো. ওয়াহিদুর রহমান ঢাকা পোস্টকে বলেন, বাড়িতে মাসুমের কেউ থাকে না। ছয় বন্ধু মিলে ঘুরতে এসেছে। তার স্ত্রী ও দুই মেয়ে রয়েছে। তার মা চট্টগ্রামে থাকেন। মূলত সাঁতার কাটাই কাল হয়েছে মাসুমের।

নোয়াখালী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক অতীশ চাকমা ঢাকা পোস্টকে বলেন, বন্ধুরা তীরে ফিরলেও মাসুম ফিরতে পারেননি। পরবর্তীতে ফায়ার সার্ভিসের কর্মীরা তাকে উদ্ধার করে হাসপাতালে পাঠালে চিকিৎসক মৃত ঘোষণা করেন। 

এদিকে খবর পেয়ে স্থানীয় সংসদ সদস্য এ এইচ এম ইব্রাহিম ঘটনাস্থলে ছুটে যান। মরদেহ উদ্ধারের সময় তিনি সেখানে ছিলেন।

এ এইচ এম ইব্রাহিম ঢাকা পোস্টকে বলেন, খবর পেয়ে আমি দ্রুত ঘটনাস্থলে ছুটে আসি। তাকে উদ্ধার করে বাসায় ফিরেছি। চাটখিলের একজন কৃতি সন্তানের মৃত্যুতে আমরা শোকাহত। 

নোয়াখালীর পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, খবর পেয়ে সঙ্গে সঙ্গে পুলিশ ঘটনাস্থলে গেছে। পরিবারের অভিযোগের আলোকে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। 

হাসিব আল আমিন/আরএআর