বাগেরহাটে অবৈধভাবে মজুত করা ৫ হাজার ২০০ লিটার সয়াবিন তেল জব্দ করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। জব্দকৃত তেলের মধ্যে বোতলজাত ৭৫০ লিটার তেল বোতলের গায়ে লেখা দামে ভোক্তাদের কাছে বিক্রি করা হয়েছে। 

বুধবার (১১ মে) দুপুরে বাগেরহাট শহরের নাগের বাজার ও তেলপট্টি এলাকায় অভিযান চালিয়ে এসব তেল জব্দ ও বিক্রি করা হয়। 

এ সময় অবৈধভাবে তেল মজুতের দায়ে তিন ব্যবসায়ীকে ৯০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ড্রামে ঢেলে রাখা অবশিষ্ট তেল দ্রুততম সময়ের মধ্যে সরকার নির্ধারিত দামে বিক্রির নির্দেশ দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাগেরহাটের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল ইমরান।

জব্দকৃত তেলের মধ্যে পাঁচ লিটারের বোতল ৭৬০ টাকা, ২ লিটার ৩৩৫ টাকা এবং ৮ লিটার ১২৮০ টাকা করে ভোক্তা পর্যায়ে বিক্রি করা হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এমন উদ্যোগে খুশি স্থানীয়রা।

তেল ক্রেতা আমেনা বেগম বলেন, ঈদের আগে বাজারে তেল ছিল না। কিনতে এসে ফিরে যেতে হয়েছে। কিন্তু এখন জানলাম তেল ঠিকই ছিল। ব্যবসায়ীরা অতি লাভের আশায় তেল সরিয়ে রেখেছিল। বাজারে বর্তমানে বোতলের সয়াবিন তেল প্রতি লিটার ১৯৮ টাকা দরে বিক্রি হচ্ছে। কিন্তু ১৫২ টাকা দরে আমি ৫ লিটার তেল কিনেছি। এতে আমার প্রায় ২৫০ টাকা সাশ্রয় হয়েছে। 

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাগেরহাটের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল ইমরান বলেন, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) তথ্যের ভিত্তিতে দুপুরে বাগেরহাট শহরের তেলপট্টিতে অভিযান চালানো হয়। অবৈধভাবে তেল মজুতের দায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে তেলপট্টির মেসার্স শ্রী ভান্ডারকে ৭০ হাজার টাকা, মেসার্স সুভাষ চন্দ্র পালকে ১০ হাজার এবং রবীন্দ্রনাথ পাল এ্যান্ড সন্সকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এই তিন ব্যবসায়ীর গুদাম থেকে ৫ হাজার ২০০ লিটার তেল জব্দ করা হয়েছে। ভবিষ্যতেও ভোক্তা অধিকার রক্ষায় আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

এর আগে চিতলমারী, ফকিরহাটসহ বিভিন্ন বাজারে জেলা প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযান চালিয়ে অবৈধ মজুতদারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করেছে।

তানজীম আহমদ/আরএআর