উদ্ধার বন্যপ্রাণী

নড়াইলের লোহাগড়ায় একটি পার্কে অভিযান চালিয়ে বন্যপ্রাণী উদ্ধার করেছে র‌্যাব। শনিবার (১৪ মে) দুপুরে উপজেলার নিরিবিলি পিকনিক স্পটে অভিযান চালিয়ে বন্যপ্রাণীগুলো উদ্ধার করা হয়। এ সময় পিকনিক স্পট কর্তৃপক্ষ বন্যপ্রাণী রাখার যথাযথ কাগজপত্র দেখাতে না পারায় প্রাণীগুলো জব্দ করা হয়। এ ছাড়া ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে র‌্যাব-৬ খুলনা সদর কোম্পানি কমান্ডার পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, লেফটেন্যান্ট কমান্ডার এম নাজিউর রহমান, এএসপি এইচ এম শফিকুর রহমান, নড়াইল জেলা প্রশাসকের কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. আনিসুর রহমান এবং বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রাজু আহমেদ উপস্থিত ছিলেন।

অভিযানে উদ্ধার করা বন্যপ্রাণীর মধ্য রয়েছে একটি ভল্লুক, একটি অজগর সাপ, ২টি বানর ও একটি মেছো বিড়াল। 

নড়াইল জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিট্রেট মো. আনিসুর রহমান ঢাকা পোস্টকে জানান, নিরিবিলি পিকনিক স্পট কর্তৃপক্ষ লাইসেন্স ব্যাতিত বিভিন্ন বন্যপ্রাণী আটক করে রেখেছিলেন। ঘটনার সত্যতা প্রমাণিত হওয়ায় সেখানে অভিযান পরিচালনা করা হয়। পার্ক কর্তৃপক্ষ দোষ স্বীকার করে ভবিষ্যতে এ ধরনের অপরাধ করবেন না বলে অঙ্গিকার করায় তাদের কাছে রক্ষিত বন্যপ্রাণী জব্দ করা হয়েছে এবং বন্যপ্রাণী সংরক্ষণ আইন-২০১২ এর ধারা- ৪০, ৩৪ (খ) মোতাবেক ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

নড়াইল নিরিবিলি পিকনিক স্পটের পরিচালক মো. শাহিদুল ইসলাম ঢাকা পোস্টকে জানান, তিনি বন্যপ্রাণী রাখার স্বপক্ষে কাগজপত্র দেখালেও সেগুলো পর্যাপ্ত ছিল না। তাই র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত তাকে জরিমানা করেছে।

র‌্যাব-৬ এর লেফটেন্যান্ট কমান্ডার এম নাজিউর রহমান ঢাকা পোস্টকে বলেন, সুন্দরবন অধ্যুষিত এলাকা র‌্যাব-৬ এর আওতায় হওয়ায় জীব বৈচিত্র্য রক্ষার্থে আমরা অতন্দ্র প্রহরীরমতো কাজ করে চলেছি। এরই ধারাবাহিকতায় গোপন সংবাদের ভিত্তিতে আজ নিরিবিলি পিকনিক স্পটে মোবাইল কোর্ট পরিচালনা করেছি। কর্তৃপক্ষের অপরাধ প্রমাণিত হওয়ায় এখান থেকে অবৈধ বন্যপ্রাণী জব্দ করে জরিমানা করা হয়েছে। এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কর্তৃক আদায়কৃত জরিমানার অর্থ সরকারি কোষাগারে জমা করা হয়েছে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রাজু আহমেদ ঢাকা পোস্টকে জানান, বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ মোতাবেক হরিণ, হাতি এবং পোষাপাখি পালনের লাইসেন্স সরকার দিয়ে থাকেন। অন্য যে সমস্ত দেশি বন্যপ্রাণী আছে তার অনুকূলে লাইসেন্স দেওয়ার বিধান এখনো চালু হয়নি। 

বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ এর অনুকূলে নিরিবিলি পিকনিক স্পট থেকে উদ্ধারকৃত বন্যপ্রাণীগুলোকে খুলনা বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নিয়ে যাওয়া হয়। উদ্ধারকৃত বন্যপ্রাণী সুন্দরবনে অবমুক্ত করা হবে।

মোহাম্মদ মিলন/আরআই