আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে ময়মনসিংহ জিলা স্কুলের প্রাক্তন ছাত্রদের ফুটসাল ও ভলিবল টুর্নামেন্ট শেষ হয়েছে। রোববার (১৫ মে) সকালে নগরীর জিলা স্কুল ছাত্রাবাস মাঠে ভলিবল ও সন্ধ্যার পর ফুটসাল ফাইনাল অনুষ্ঠিত হয়। 

সারাদেশে স্কুল পর্যায়ে খেলাধুলার প্রসার ঘটানোর লক্ষ্যে এই প্রতিযোগিতার আয়োজন করে এমজেডএস এক্স-স্টুডেন্টস স্পোর্টস ক্লাব। এতে অংশ নেয় জিলা স্কুলের ১৯৭১ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত ৪৫টি এসএসসি ব্যাচ। 

ফাইনালে সিনিয়র ভলিবল খেলায় ৭৮ ও ৮৮ ব্যাচ অংশগ্রহণ করে ৮৮ ব্যাচ চ্যাম্পিয়ন হয়। জুনিয়র ভলিবল খেলায় ফাইনালে ২০০৬ ও ২০১০ অংশগ্রহণ করে ২০১০ চ্যাম্পিয়ন হয়। 

সিনিয়র ফুটসাল খেলার ফাইনালে ৯২ ও ৮৭ ব্যাচ অংশগ্রহণ করে ৯২ ও ৮৭ যৌথভাবে চ্যাম্পিয়ন হয়। আর জুনিয়র ফুটসাল খেলার ফাইনালে ২০০৮ ও ২০১৮ ব্যাচের লড়াইয়ে চ্যাম্পিয়ন হয় ২০১৮ ব্যাচ। 

উৎসবমুখর পরিবেশে ফাইনাল খেলা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ময়মনসিংহ জেলা পরিষদের প্রশাসক অধ্যাপক ইউসুফ খান পাঠান। এ সময় উপস্থিত ছিলেন- আয়োজক কমিটির সভাপতি ও জাতীয় ফুটবল দলের সাবেক কোচ মারুফুল হক ফেরদৌস, সাধারণ সম্পাদক আরিফ চৌধুরী রাসেল, যুগ্ম সাধারণ সম্পাদক ও নাগরিক টিভির এডিশনাল নিউজ এডিটর সাখাওয়াত হেসেন, মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম, সাধারণ সম্পাদক মুহিত উর রহমান শান্তসহ প্রমুখ।

এর আগে শুক্রবার (১৩ মে) নগরীর জিলা স্কুল ছাত্রাবাস মাঠে ফুটসাল ও ভলিবল টুর্নামেন্টের উদ্বোধন করা হয়। এরপর বৃষ্টি ভেজা মাঠে শৈশবের আনন্দে মেতে ওঠেন নবীন-প্রবীণ শিক্ষার্থীরা। 

বিভিন্ন ব্যাচ থেকে অংশ নেওয়া সাবেক ছাত্ররা মনে করেন, অবকাঠামোগত উন্নয়নের দোহাই দিয়ে দিন দিন দখল করা হচ্ছে খেলার মাঠ। এ ধরনের টুর্নামেন্টের ফলে মাঠে গিয়ে খেলার প্রতি সব বয়সী মানুষের আগ্রহ বাড়বে। 

এমজেডএস এক্স-স্টুডেন্টস স্পোর্টস ক্লাবের যুগ্ম-সম্পাদক সাখাওয়াত হোসেন জানান, গত বছরও ৫০টি ব্যাচ নিয়ে ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করা হয়েছিল। এবারও আমরা সেই ধারাবাহিকতা বজার রাখার চেষ্টা করেছি। তরুণদের মাঝে খেলাধুলা চর্চা ও প্রবীণ-নবীনদের মাঝে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ধরে রাখাও এ ধরনের টুর্নামেন্ট আয়োজনের উদ্দেশ্য।

উবায়দুল হক/এসপি