ঝালকাঠি জেলার রাজপুর উপজেলার স্কুলছাত্র মনিব হত্যা মামলা আপন তিন ভাইসহ মোট চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড প্রদান করা হয়।

এ ছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় পাঁচ আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

বুধবার (১৮ মে) দুপুরে বরিশাল দ্রুতবিচার ট্রাইব্যুনালের বিচারক এ এইচ এম মাহমুদুর রহমান এ রায় দেন। বিষয়টি নিশ্চিত করেছেন আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) মামুন চৌধুরী।

দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন রাজাপুরের বড়ইয়া গ্রামের সালাম খানের ছেলে জসিম খান (৩০) এবং একই এলাকার আমজেদ আলী ফকিরের তিন ছেলে বেল্লাল ফকির (৪০), হেলাল ফকির (৩৫), ফয়সাল ফকির (৩২)।

খালাসপ্রাপ্ত ব্যক্তিরা হলেন ওই এলাকার হেমায়েত হাওলাদারের ছেলে নবীন মিয়া, সৈয়দ আলীর ছেলে ইস্রাফিল, মৃত লেহাজ উদ্দিনের ছেলে জুয়েল, মৃত আব্দুল লতিফ খানের ছেলে আব্দুস সালাম খান, সৈয়দ আলীর ছেলে এনারুল।

জানা গেছে, ২০১৯ সালের ২৫ মার্চ রাতে আব্দুল্লাহ আল মাহবুবের ছেলে মেহেদী হাসান মনিব ওরফে শুভ বন্ধুদের সঙ্গে পিকনিকে যোগ দেওয়ার কথা বলে বাসা থেকে বের হন। রাত ১টার দিকে আসামিরা মনিবকে কুপিয়ে জখম করে বাড়ির পেছনে ফেলে রেখে যায়। ভোরে খবর পেয়ে গতকাল আহত ছেলেকে উদ্ধার করে অ্যাম্বুলেন্সযোগে বরিশাল রওনা দিলে পথিমধ্যে পিংরি নামক স্থানে মৃত্যু হয়।

এ ঘটনায় মনিবের বাবা বাদী হয়ে ২৮ মার্চ রাজাপুর থানায় ১৪ জনকে আসামি করে মামলা করেন। রাজাপুর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) আবুল কালাম আজাদ মামলাটি তদন্ত করে ৯ জনকে অভিযুক্ত করে ২০২০ সালের ২০ জুলাই অভিযোগপত্র দাখিল করেন।

পিপি মামুন চৌধুরী বলেন, মামলার ২২ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে বিচারক বুধবার এ রায় ঘোষণা করেন।

সৈয়দ মেহেদী হাসান/এনএ