ছাতক উপজেলার একটি কমিউনিটি সেন্টারে ব্যবসায়ী ঐক্য পরিষদের ব্যানারে আয়োজিত মতবিনিমিয় সভা

খোলাবাজারে ক্রাশিং চুনাপাথর বিক্রির অভিযোগে বহুজাতিক সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান লাফার্জ হোলসিম-এর বিরুদ্ধে ফুঁসে উঠেছেন সুনামগঞ্জের চুনাপাথর ব্যবসায়ী ও শ্রমিকরা। লাফার্জ হোলসিম-এর পণ্য পরিবহন না করার জন্য সড়ক ও নৌ-পথে অবরোধের হুমকি দিয়েছেন তারা। 

বুধবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে ছাতক উপজেলার একটি কমিউনিটি সেন্টারে ব্যবসায়ী ঐক্য পরিষদের ব্যানারে আয়োজিত মতবিনিমিয় সভায় এ হুমকি দেন ছাতকের সকল চুনাপাথর ব্যবসায়ী ও শ্রমিক।

ব্যবসায়ী ও শ্রমিক নেতারা জানান, প্রতিষ্ঠাকালীন চুক্তি লঙ্ঘন করে লাফার্জ হোলসিম ছাতকের ব্যবসায়ী ও শ্রমিকদের রুটি-রুজিতে লাথি দিয়েছে। লাফার্জ হোলসিম অবৈধভাবে চুনাপাথর ক্রাশিং করে খোলাবাজারে বিক্রি করছে। ফলে ছাতক, কোম্পানীগঞ্জ ও দোয়ারাবাজারের কয়েকশ ব্যবসায়ী ও লক্ষাধিক শ্রমিকের পথে বসার উপক্রম হয়েছে। ক্রাশিং চুনাপাথর খোলাবাজারে বিক্রি বন্ধ না করলে তাদের বিরুদ্ধে আন্দোলনের ডাক দেওয়া হবে। একই সঙ্গে তাদের বিরুদ্ধে উচ্চ আদালতে মামলা করা হবে।

ব্যবসায়ী নেতারা বলেন, ছাতকের সুরমা নদীর তীরে ক্লিংকার, সিমেন্ট উৎপাদন ও বিপণনের চুক্তিতে প্রতিষ্ঠিত হয় লাফার্জ সিমেন্ট কারখানা। উৎপাদনমুখী শিল্পপ্রতিষ্ঠান হওয়ায় জন্মলগ্ন থেকে অপেক্ষাকৃত কম রাজস্ব দিয়ে এবং ন্যূনতম পরিবহন খরচে চুনাপাথর আমদানি করছে লাফার্জ। অপরদিকে বাণিজ্যিকভাবে আমদানির কারণে উচ্চহারে সরকারকে ভ্যাট এবং অধিক পরিবহন খরচ দিতে হয় ব্যবসায়ীদের। যে কারণে খোলাবাজারে বর্তমান বাজারদরের চেয়ে কম দামে ক্রাশিং চুনাপাথর বিক্রির অশুভ সুযোগ নিচ্ছে লাফার্জ হোলসিম।

তারা আরও বলেন, ক্রাশিং চুনাপাথর খোলাবাজারে বিক্রি বন্ধ না করলে লাফার্জের বিরুদ্ধে শিল্প আইনে ও পরিবেশ ধ্বংসের কারণে উচ্চ আদালতে মামলা করব। পাশাপাশি লাফার্জ পণ্য বয়কটসহ পরিবহন বন্ধে সড়ক ও নৌ-পথ অবরোধ করব। ব্যবসায়ীদের বক্তব্যের সঙ্গে শ্রমিকসহ বিভিন্ন সংগঠনের নেতারা একাত্মতা ঘোষণা করেন।

ছাতক পাথর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আবুল হাসান ও ব্যবসায়ী মুহাম্মদ ইয়ামিন শাহরিয়ারের যৌথ পরিচালনায় মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ছাতক লাইমস্টোন ইম্পোর্টার্স অ্যান্ড সাপ্লায়ার্স গ্রুপের প্রেসিডেন্ট আহমদ সাখাওয়াত চৌধুরী সেলিম।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন- বীর মুক্তিযোদ্ধা আলকাছ আলী, প্রবীণ রাজনীতিবিদ আব্দুল ওদুদ, ইউপি চেয়ারম্যান আব্দুল হেকিম, ভোলাগঞ্জের চুনাপাথর ব্যবসায়ী শাহাব উদ্দিন, আবুল হায়াত, পৌর কাউন্সিলর ইরাজ মিয়া, ব্যবসায়ী আব্দুল জলিল আজাদ, ট্রাকমালিক সমিতির সম্পাদক আবির আহমদ অভি ও নৌ-পরিবহন সমবায় সমিতির সভাপতি নজরুল চৌধুরী।

সাইদুর রহমান আসাদ/এএম