গাজীপুরের জয়দেবপুর জংশনের পাশে লেভেল ক্রসিং এলাকায় রংপুরগামী তেলবাহী ট্রেনের ৪টি বগি লাইনচ্যুত হয়। তবে লাইচ্যুত হওয়া বগিগুলো উদ্ধার না হলেও ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে।

এদিকে লাইনচ্যুত ৪টি বগি রেখেই দুপুর আড়াইটার দিকে ২১টি বগি নিয়ে তেলবাহী ট্রেনটি রংপুরের উদ্দেশ্যে স্টেশন ছেড়ে গেছে।

জয়দেবপুর রেলওয়ে জংশনের সহকারী স্টেশন মাস্টার মো. সোহরাব হোসেন জানান, ঢাকা থেকে ছেড়ে আসা রংপুরগামী ৯৮১ আপ বিটিও তেলবাহী ট্রেনটি বেলা পৌনে ১টার দিকে জয়দেবপুর রেলস্টেশন ছেড়ে যাওয়ার জন্য প্রস্তুতি নেয়। জয়দেবপুর লেভেলক্রসিং পার হওয়ার আগেই ট্রেনটির পেছনের ৪টি বগি লাইনচ্যুত ও একটি বগির সংযোগ হুক ভেঙে যায়। এতে ঢাকার সঙ্গে ময়মনসিংহ, উত্তরবঙ্গ, দক্ষিণবঙ্গ ও পশ্চিমাঞ্চলের ট্রেন চলাচল সাময়িক বিঘ্নিত হয়।

জয়দেবপুর জংশনের স্টেশন মাস্টার মো. রেজাউল ইসলাম জানান, জংশনের উত্তর পাশের লেভেল ক্রসিং অতিক্রমের আগেই চার নম্বর লাইনে মালবাহী ট্রেনের ৪টি বগি লাইনচ্যুত হয়। এতে লেভেল ক্রসিং এলাকার সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

দুর্ঘটনার পর তিন নম্বর লাইন ও চার নম্বর লাইনে ট্রেন চলাচল বন্ধ হয়ে পড়লে জংশনের নিজস্ব কর্মীরা দুর্ঘটনাকবলিত ৪টি বগি বিচ্ছিন্ন করে দিলে ইঞ্জিনসহ বাকি ২১টি বগি নিয়ে ট্রেনটি গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক স্টেশনে গিয়ে যাত্রাবিরতি করে। রিলিফ ট্রেন নিয়ে উদ্ধারকারী দল দুর্ঘটনাকবলিত ৪টি বগি উদ্ধার করলে তা নিয়ে ট্রেনটি পুনরায় রংপুরের উদ্দেশ্যে রওনা হবে।

তিনি আরও বলেন, দুর্ঘটনা কবলিত ৪টি বগি স্টেশনের চার নম্বর লাইনে রয়েছে, এতে তিন ও চার নম্বর লাইনে ট্রেন চলাচল বন্ধ থাকলেও ১ ও ২ নম্বর লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। ইতোমধ্যে রিলিফ ট্রেন ঘটনাস্থলে এসে পৌঁচেছে। কিছু সময়ের মধ্যেই উদ্ধার কার্যক্রম শুরু হবে।

শিহাব খান/আরআই