চাঁদপুর সদর উপজেলার লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. সেলিম খান দলীয় পদ থেকে তার বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানিয়েছেন। রোববার (৫ জুন) দুপুরে চাঁদপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে তিনি এ দাবি জানান।

এ সময় লিখিত বক্তব্যে সেলিম খান বলেন, আজ বিভিন্ন পত্রিকা ও অনলাইন গণমাধ্যমের সংবাদে দেখতে পাই আমাকে চাঁদপুর সদর উপজেলাধীন ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতির পদ থেকে আজীবনের জন্যে বহিষ্কার করা হয়েছে। চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলালের বরাত দিয়ে গণমাধ্যমে যে সংবাদ প্রকাশিত হয়েছে তাতে কী কারণে আমাকে দল থেকে বহিষ্কার করা হলো তার কোনো কারণ উল্লেখ নেই। 

সম্পূর্ণ অগঠনতান্ত্রিক ও অসাংগঠনিক প্রক্রিয়ায় আমাকে আজীবন বহিষ্কার করার যে কথা প্রচার করা হয়েছে এতে আমি চরমভাবে মর্মাহত এবং হতাশ। পাশাপাশি জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের এমন বৈরিতা ও ব্যক্তি আক্রোশের কারণে আমার হাজার হাজার কর্মী-সমর্থক ক্ষুদ্ধ হয়ে উঠেছে। কারণ আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী কাউকে দল থেকে বহিষ্কার/অব্যাহতি দেওয়ার ক্ষমতা একমাত্র কেন্দ্রীয় আওয়ামী লীগের রয়েছে। এমনকি কারণ দর্শানোর নোটিশ ছাড়া কাউকে দল থেকে বহিষ্কার কিংবা অব্যাহতি দেওয়ার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ব্যক্তিস্বার্থে ঈর্ষান্বিত হয়ে যে ঘোষণা দিয়েছেন তা হাস্যকার ও অগ্রহণযোগ্য। তাছাড়া গতকাল ৪ জুন চাঁদপুর জেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় আমার বহিষ্কার নিয়ে কোনো ধরনের আলোচনা হয়নি, ছিল না কোনো এজেন্ডা। সভা সমাপ্ত হওয়ার পর কয়েকজন গণমাধ্যমকর্মীর সামনে ঘোষণা করা হলো আমাকে দল থেকে আজীবনের জন্যে বহিষ্কার করা হয়েছে।

সেলিম খান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতেগড়া সংগঠন আওয়ামী লীগের জন্যে নিবেদিতভাবে কাজ করে যাওয়া এই আমাকে কী কারণে বহিষ্কার করা হলো? আমার অপরাধই বা কি? আজকের এই সংবাদ সম্মেলনের মাধ্যমে আমি চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে অনুরোধ করছি, অবিলম্বে আমাকে আজীবন বহিষ্কারের অগঠনতান্ত্রিক ও অসাংগঠনিক ঘোষণা প্রত্যাহার করুন। আমার এই আহ্বানের পরও জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক যদি তাদের ঘোষণা প্রত্যাহার না করেন, তবে এ ব্যাপারে আমি আওয়ামী লীগের সভানেত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদয় হস্তক্ষেপ কামনা করছি।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন ১০ নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরশাদ মিজি, সহসভাপতি ইউনুছ শেখ এবং ওই ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক জহির হাওলাদার।

আরএআর