চলতি মাসেই বীর মুক্তিযোদ্ধাদের মাঝে ডিজিটাল আইডি কার্ড বিতরণ শুরু হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজ্জাম্মেল হক। শুক্রবার (১০ জুন) দুপুরে ঢাকার ধামরাইয়ের কালামপুরে শহীদ মানিক স্মৃতিসৌধের উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান। 

এ সময় মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধাদের জন্য প্রস্তুতকৃত ডিজিটাল আইডি কার্ডগুলো দেশের প্রতিটি উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসে পাঠানো হবে। সেখান থেকে মুক্তিযোদ্ধারা আইডি কার্ড সংগ্রহ করবেন।

তিনি বলেন, ওয়েবসাইটে উপজেলাভিত্তিক মুক্তিযোদ্ধাদের তালিকা ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে। সেই তালিকা অনুযায়ী আইডি কার্ড প্রস্তুত করা হবে এবং সেগুলো উপজেলায় পাঠানো হবে।

আ ক ম মোজ্জাম্মেল হক বলেন, শহীদ মুক্তিযোদ্ধাদের কবর একই ডিজাইনে করার কাজ চলমান রয়েছে। এছাড়াও ইতোমধ্যে যারা মারা গেছেন, শহীদ হয়েছেন কিংবা মারা যাবেন তাদেরও প্রত্যেকের কবর একই ডিজাইনে করা হবে। যাতে করে আগামী প্রজন্ম দেখেই বুঝতে পারে এটি বীর মুক্তিযোদ্ধার কবর।

বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ বাচ্চুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমদ, সাবেক সংসদ সদস্য এম এ মালেক, ঢাকা জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবু সাইদ প্রমুখ। 

মাহিদুল মাহিদ/আরএআর