শেষ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের পটুয়াখালীর তিন উপজেলার আট ইউনিয়নের নির্বাচন আগামীকাল (১৫ জুন) বুধবার। গতকাল সোমবার (১৩ জুন) প্রচারণার শেষ দিনে সরগরম ছিল নির্বাচনী মাঠ এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রচার-প্রচারণায় মুখর ছিল প্রতিটি ইউনিয়ন।

এমনকি কোনো কোনো চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত আসনের সদস্য প্রার্থীরাও নির্ঘুম রাত কাটিয়েছেন। ভোটের আশায় ভোটরদের ঘরে ঘরে গিয়ে ভোট চেয়েছেন এবং দিয়েছিলেন নানা উন্নয়নমূলক প্রতিশ্রুতি।

তবে সাধারণ ভোটাররা প্রতিশ্রুতি নয়, বাস্তবে দেখতে চায় এলাকার উন্নয়ন, জবাবদিহি, পরিচ্ছন্নতা এবং সন্ত্রাস ও মাদকমুক্ত সমাজ। এ ভূমিকা যে প্রার্থী রাখতে পারবেন, তাকেই ভোট দেবেন তারা। তাই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে ভোট হবে বলে প্রত্যাশা ভোটারদের।

জানা গেছে, আগামীকাল সদর উপজেলার কালিকাপুর, জৈনকাঠী, লাউকাঠি, মৌকরণ ও ইটবাড়িয়া। কলাপাড়া উপজেলার লতাচাপলি ও ধুলাসার এবং দশমিনা উপজেলার চর বোরহান ইউনিয়নে নির্বাচন হবে।

জেলা নির্বাচন কর্মকর্তা খান আবি শাহানুর খান বলেন, একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে আমার বদ্ধপরিকর। এতে কেউ বিঘ্ন ঘটানোর চেষ্টা করলে কাউকে ছাড় দেওয়া হবে না। নির্বাচনে পর্যাপ্ত পরিমাণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন থাকবে।

পটুয়াখালী পুলিশ সুপার মোহাম্মদ শহীদুল্লাহ বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে যা যা করণীয় দরকার, তা সবকিছুই করা হয়েছে। নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন ও ভোটারদের ভয়ভীতি প্রদর্শন করা যাবে না। কেউ যদি নির্বাচনে প্রভাব খাটাতে এবং বিশৃ্ঙ্খলা সৃষ্টি করতে চায়, তাহলে তাদের কোনো ছাড় দেওয়া হবে না।

এ ৮টি ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী ৩৭ জন, ২৯১ জন সদস্য ও ১০১ জন সংরক্ষিত মহিলা সদস্য প্রার্থী। ৮টি ইউনিয়নের ৮২টি ভোটকেন্দ্রে ১ লাখ ৯ হাজার ৪৪৯ জন ভোটার ভোট দেবেন। এর মধ্যে পুরুষ ৫৫ হাজার ৯০৩ ও মহিলা ৫৩ হাজার ৩৪৬ জন।

ইউনিয়ন অনুযায়ী ভোটার সংখ্যা রয়েছে সদর উপজেলার কালিকাপুর ইউনিয়নে ১২ হাজার ৬৪৩ জন, জৈনকাঠী ইউনিয়নে ১৫ হাজার ২৩৯ জন, ইটবাড়িয়া ইউনিয়নে ২০ হাজার ৫৮৪ জন, লাউকাঠি ইউনিয়নে ১৩ হাজার ৭২৯ জন ও মৌকরন ইউনিয়নে ১০ হাজার ৮৬৫ জন ভোটার এবং কলাপাড়ার লতাচাপলি ইউনিয়নে ১৭ হাজার ৯৮৭ জন, ধূলাসার ইউনিয়নে ১৪ হাজার ২৮৮ জন ও দশমিনার চরবোরহান ইউনিয়নে ৪ হাজার ১৬১ জন ভোটার রয়েছে।

এ ছাড়া প্রতিটি কেন্দ্রে পুলিশ, আনসার ও ম্যাজিস্ট্রেট থাকবেন।

এনএ