টানা বর্ষণ আর বৃষ্টিস্নাত পরিবেশে সিলেটের একটি উপজেলা, একটি পৌরসভা ও দুটি ইউনিয়নে ভোটগ্রহণ চলছে। বুধবার (১৫ জুন) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলবে এক টানা বিকেল ৪টা পর্যন্ত।

সরেজমিনে গোলাপঞ্জ উপজেলার বেশ কয়েকটি ভোটকেন্দ্র ঘুরে দেখা যায়, কেন্দ্রে ভোটার উপস্থিতি একেবারেই কম।এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেশির ভাগ কেন্দ্রই ফাঁকা দেখা যায়।

গোলাপগঞ্জ উপজেলার বরায়া উত্তরভাগ আলিম মাদরাসায় ভোট দিতে আসা আবুস সবুর ঢাকা পোস্টকে বলেন, আমি সব ধরনের নির্বাচনে ভোট দিতে আসি। এ বছর এই উপজেলায় উপনির্বাচন হওয়াতে ভোটে মানুষের আগ্রহ কম। সেইসঙ্গে সকাল থেকে প্রচুর বৃষ্টি হওয়াতে ভোটার আরও কমে গেছে।

সিলেটের গোলাপগঞ্জ উপজেলা পরিষদের উপ-নির্বাচনে ভোট দেবেন ২ লাখ ৪০ হাজার ১০০ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ১৮ হাজার ৩ জন এবং পুরুষ ভোটার হাজার ১ লাখ ২২ হাজার ৯৭ জন। 

গত ১৯ ফেব্রুয়ারি গোলাপগঞ্জ উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর মৃত্যুতে পদটি শূন্য হয়।তার পরিপ্রেক্ষিতে আজ ১৫ জুন বুধবার এই উপজেলায় উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই উপজেলা নির্বাচনে মোট প্রতিদ্বন্দ্বী দুইজন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মঞ্জুর কাদির শাফি এলিম চৌধুরী ও দলের বিদ্রোহী সাবেক ছাত্রনেতা ঘোড়া প্রতীকের ভিপি শফিক উদ্দিন।

এদিকে সিলেটের বিয়ানীবাজার পৌরসভার মোট ভোটার ২৭ হাজার ৭৯৩ জন। এটি পৌরসভার দ্বিতীয় নির্বাচন। পৌরসভার ৯ ওয়ার্ডের ১০ কেন্দ্রে নিয়োজিত থাকবেন ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

বিয়ানীবাজার পৌরসভা নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা সৈয়দ কামাল হোসেন বলেন, প্রতিটি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ হবে। প্রতি কক্ষে থাকবে একটি করে ইভিএম মেশিন। তবে ৮০টির পরিবর্তে ১২০টি ইভিএম মেশিন সরবরাহ করে রাখা হয়েছে। প্রতিটি কেন্দ্রে বাড়তি মেশিন দেওয়া হয়েছে যাতে ভোটাররা বিড়ম্বনায় না পড়েন। এছাড়া কারিগরি ত্রুটি সারাতে তিনটি টিম নির্বাচনী মাঠে দায়িত্ব পালন করছে।

এ ছাড়া স্থগিত হওয়া জকিগঞ্জ উপজেলার দুটি ইউনিয়নেও সকাল থেকে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হচ্ছে। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

নির্বাচনের সার্বিক বিষয়ে জানিতে চাইলে সিলেট জেলা পুলিশের মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার মো. লুৎফুর রহমান ঢাকা পোস্টকে বলেন, চার স্তরের নিরাপত্তা দিয়ে পুরো নির্বাচনী এলাকা সাজানো হয়েছে। সিলেট জেলা পুলিশের ১ হাজার ২৫৫ জন সদস্য সক্রিয়ভাবে এসব এলাকায় দায়িত্ব পালন করছেন। শান্তিপূর্ণ ভোটগ্রহণে এবং যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় সিলেট জেলা পুলিশ তৎপর রয়েছে।

মাসুদ আহমদ রনি/এসপি