টাঙ্গাইলে প্রতারণা, চেক ডিজঅনার ও অর্থ আত্মসা‌তের মামলায় অট‌বি লি‌মি‌টে‌ডের চেয়ারম‌্যান- ব‌্যবস্থাপনা প‌রিচালকসহ ছয়জ‌নের বিরু‌দ্ধে গ্রেপ্তারি প‌রোয়ানা জা‌রি ক‌রে‌ছেন আদালত। 

গতকাল বুধবার (১৫ জুন) টাঙ্গাইল চিফ জু‌ডি‌শিয়াল ম‌্যা‌জি‌স্ট্রেট বাসাইল আমলি আদাল‌তের বিচারক মোছা. রুমি খাতুন অটবির চেয়ারম‌্যান ফাল্গুনী কুন্ডু, তার ছে‌লে ও অট‌বির ব‌্যবস্থাপনা প‌রিচালক অনি‌মেষ কুন্ডু, মে‌য়ে ও অ‌টবির প‌রিচালক অমি‌তি কুন্ডু, অট‌বির প্রধান হিসাব কর্মকর্তা আসাদুজ্জামান, প্রধান মানবসম্পদ কর্মকর্তা শা‌হেদ আলম ও ডেপু‌টি ম‌্যা‌নেজার আবুল বাশ‌ারের বিরু‌দ্ধে এই গ্রেপ্তারি প‌রোয়ানা জা‌রি ক‌রেন।

মামলা সূ‌ত্রে জানা গে‌ছে, অট‌বি লি‌মি‌টে‌ডের নির্বাহী পরিচালক মোহাম্মদ শামীম মিয়াকে চাক‌রি থে‌কে অব‌্যাহ‌তি দেওয়া হয়েছে। ত‌বে কোম্পানির নিকট তার পাওনা বেতনভাতা‌, গ্র‌্যাচুইটি ও প্রভি‌ডেন্টফান্ড প‌রি‌শোধ করা হয়নি। কোম্পানি‌তে তি‌নি ৯৬ লাখ ৫৯ হাজার টাকা পা‌বেন। এর ম‌ধ্যে কোম্পানি থে‌কে ক‌য়েক‌টি চেক প্রদান করা হয়। ত‌বে সেই চেকগু‌লো‌তে টাকা না থাকায় সেগুলো ডিজঅনার হয়। এতে ওই ভুক্ত‌ভোগী কোম্পানির কা‌ছে পাওনা টাকা চাইতে গেলে উল্টো তাকে হুম‌কি দেওয়া হয়। 

এ ঘটনায় কোম্পানির সা‌বেক কর্মকর্তা মোহাম্মদ শামীম মিয়া বাদী হ‌য়ে গত ৫ মে টাঙ্গাইল চিফ জু‌ডি‌শিয়াল ম্যাজিস্ট্রেট আদাল‌তে কোম্পানির মা‌লিকসহ সং‌শ্লিষ্টদের বিরু‌দ্ধে মামলা ক‌রেন। প‌রে আদালত আসামি‌দের বিরু‌দ্ধে সমন জা‌রি ক‌রেন। গত ১৪ মে তা‌দের আদাল‌তে হা‌জির হওয়ার নি‌র্দেশ থাক‌লেও হা‌জির না হওয়ায় ‌গ্রেপ্তারি প‌রোয়ানা জা‌রি ক‌রেন আদালত। 

মামলার বাদী ও অট‌বির সা‌বেক কর্মকর্তা মোহাম্মদ শামীম মিয়া ব‌লেন, বেতন-ভাতাসহ পাওনা প‌রি‌শোধ না ক‌রেই অট‌বির মা‌লিকসহ সং‌শ্লিষ্টরা প্রতারণার আশ্রয় নেন। কোম্পানি থে‌কে ৫‌টি চেক দেওয়া হ‌লেও এক‌টি চে‌কের টাকা উত্তোলন করলে বা‌কি চার‌টি চে‌কের অধী‌নে টাকা লেন‌দেন বন্ধ ক‌রে দেওয়া হয়। টাকা চাইতে গে‌লে হুম‌কিসহ লা‌ঞ্ছিত করা হয়। প‌রে অট‌বির মা‌লিক, এম‌ডি, প‌রিচালকসহ সং‌শ্লিষ্ট‌দের বিরু‌দ্ধে মামলা কর‌লে আদালত তা‌দের বিরু‌দ্ধে গ্রেপ্তারি প‌রোয়ানা জারি করেছেন। 

তি‌নি আরও ব‌লেন, গ্রেপ্তারি প‌রোয়ানার খবর শু‌নে অট‌বির প্রধান মানবসম্পদ কর্মকর্তা শা‌হেদ আলম ফো‌ন করে মামলা তু‌লে নি‌তে ব‌লেন। অন‌্যথায় প্রাণনা‌শের হুম‌কি দেন। প‌রে ঢাকার বাড্ডা থানায় সাধারণ ডায়েরি ক‌রে‌ছি। 

মামলার বাদীপ‌ক্ষের আইনজীবী আজহার জহুর খান জানান, প্রতারণা, অর্থ আত্মসাৎ ও চেক ডিজঅনার মামলায় অট‌বির মা‌লিকসহ ক‌য়েকজন কর্মকর্তার বিরু‌দ্ধে সমন জা‌রি হ‌য়ে‌ছিল। কিন্তু আসামিরা আদাল‌তে হা‌জির না হওয়ায় তা‌দের বিরু‌দ্ধে গ্রেপ্তারি প‌রোয়ানা জা‌রি করা হয়েছে। 

অভিজিৎ ঘোষ/আরএআর