বাংলাদেশে পণ্য রপ্তানি করতে ভারতের পেট্রাপোল বন্দরে পার্কিংয়ে থাকা পাঁচটি ট্রাকে আগুন লেগেছে। প্রথমে একটি ব্লিচিং বহনকারী ট্রাকে আগুন লাগে। সেখান থেকে পার্শ্ববর্তী চারটি ট্রাকে আগুন ছড়িয়ে পড়ে। শুক্রবার (১৭ জুন) দিবাগত রাত পৌনে ২টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। 

পরে ফায়ার সার্ভিসের দুটি ইউনিটের দুই ঘণ্টার চেষ্টায় শনিবার (১৮ জুন) ভোর সাড়ে ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। পুড়ে যাওয়া ট্রাকগুলোতে ব্লিচিং, কাগজের রোল ও তুলা ছিল। 

পেট্রাপোল বন্দরের ব্যবসায়ীরা বলেন, দ্রুত ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনায় বড় ক্ষতি থেকে বেঁচে গেছে পেট্রাপোল বন্দর। পরবর্তীতে এমন দুর্ঘটনা এড়াতে ব্লিচিং পণ্য খোলা ট্রাকে আমদানি না করে কনটেইনারে আমদানির দাবি জানিয়েছেন তারা।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, ভারতীয় ব্যবসায়ীরা রাতেই ফোন দিয়ে বন্দরে পার্কিংয়ে থাকা পাঁচটি ট্রাকে আগুন লাগার কথা জানিয়েছেন। আগুনে পাঁচটি ট্রাকের পণ্য পুড়ে ক্ষতি হয়েছে। এসব ট্রাক বাংলাদেশে রপ্তানি পণ্য নিয়ে আসার অপেক্ষায় পার্কিংয়ে দাঁড়িয়ে ছিল।

ভারতের পেট্রাপোল বন্দর সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়ণের সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র জানান, ব্লিচিং পণ্যে বার বার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে ক্ষতির মুখে পড়ছেন ব্যবসায়ীরা। আশঙ্কা করা হচ্ছিল ২০ থেকে ২৫টি পণ্যবাহী ট্রাক পুড়বে। তবে ফায়ার সার্ভিসের দ্রুত ব্যবস্থা গ্রহণে বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে বন্দর।

এর আগে গত দুই বছরে বেনাপোল বন্দরে তিনটি এবং ভারতের পেট্রাপোল বন্দরে দুটি ব্লিচিং বহনকারী ট্রাকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

আরএআর