প্রায় দুই বছর পর মৌলভীবাজারের কুলাউড়ার চাতলাপুর স্থল অভিবাসন কেন্দ্র দিয়ে যাত্রী পারাপার শুরু হয়েছে। সোমবার (২৭ জুন) থেকে পুনরায় চাতলাপুর স্থল অভিবাসন কেন্দ্র ভারতগামী ও বাংলাদেশে আগত যাত্রীদের জন্য চালু করা হয়।

জানা যায়, করোনা সংক্রমণ শুরু হওয়ায় ২০২০ সালের ১৭ মার্চ থেকে ভারত-বাংলাদেশে যাত্রী পারাপার বন্ধ হয়েছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ বহির্গমন-১ এর গত ২৬ জুনের সভার সিদ্ধান্ত অনুযায়ী সোয়া দুই বছর পর খুলেছে। 

সোমবার (২৭ জুন) থেকে চাতলাপুর অভিবাসন কেন্দ্র দিয়ে ভারত-বাংলাদেশের যাত্রী পারাপারের অনুমতি দিয়েছে। এক‌ই সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগ বাংলাদেশে বন্ধ থাকা ১১টি স্থল অভিবাসন কেন্দ্রের সঙ্গে চাতলাপুর স্থল অভিবাসন কেন্দ্রেও ভারত-বাংলাদেশে যাত্রী পারাপার চালুর সিদ্ধান্ত নেয়।

কুলাউড়ার চাতলাপুর স্থল অভিবাসন কেন্দ্রের অভিবাসন কর্মকর্তা উপ-পরিদর্শক সামিউল ইসলাম বলেন, মন্ত্রিপরিষদ থেকে তিনি এ পথে দুই দেশের যাত্রী পারাপার চালু করার অনুমতি পেয়েছেন।

চাতলাপুর স্থল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা রেজাউল কবির বলেন, অভিবাসন কেন্দ্রে যাত্রী পারাপার শুরুর নির্দেশনা পত্র পেয়েছি। যাত্রীরা ভিসা নিয়ে এলে শুল্ক বিভাগের কিছু আনুষ্ঠানিকতা করে পরে অভিবাসন কেন্দ্রে পাঠিয়ে দেওয়া হবে। 

ওমর ফারুক নাঈম/এমএএস