দীর্ঘ ৩৫ বছর পর নিজ বাড়িতে ফিরেছেন খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার যোগ্যাছোলা ইউনিয়নের ফকিরটিলার বাসিন্দা আব্দুল মুনাফ (৭০)। বুধবার (২৯ জুন) বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সদস্যরা তাকে তার পরিবারের কাছে ফিরিয়ে দেন।

জানা যায়, ৩৫ বছর বয়সে মুনাফ পরিবারে সচ্ছলতা ফেরাতে পাড়ি জমান পার্শ্ববর্তী দেশ ভারতে। সেখানে দালাল চক্রের মাধ্যমে চলে যান পাকিস্তানে। পাকিস্তানে যাওয়ার পর নানা জটিলতায় আত্মগোপনে ছিলেন দীর্ঘ দিন। পরবর্তীতে সেখানকার পুলিশের হাতে আটক হয়ে ১৭ বছর কারাভোগ করেন।

এদিকে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি খাগড়াছড়ি ইউনিটের মাধ্যমে মুনাফের পরিবারের সদস্যদের কাছ থেকে তার তথ্য সংগ্রহ করেন। তাকে দেশে ফিরিয়ে আনার সকল প্রক্রিয়া বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পারিবারিক যোগাযোগ পুনস্থাপন বিভাগ (আরএফএল) পাকিস্তান রেড ক্রিসেন্ট সোসাইটির মাধ্যমে সম্পন্ন করে।

আরএফএল বিভাগের সংশ্লিষ্টরা জানান, আব্দুল মুনাফকে বিমানযোগে পাকিস্তান থেকে তুরস্ক এয়ারলাইন্স হয়ে বাংলাদেশে আনা হয়। তাকে পরিবারের কাছে হস্তান্তরের সকল প্রক্রিয়া সম্পন্ন করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

বুধবার (২৯ জুন) ঢাকাস্থ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সদর দপ্তর থেকে আব্দুল মুনাফকে পরিবারের কাছে পৌঁছে দিতে খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার নিজ বাড়িতে আনা হয়। এ সময় উপস্থিত ছিলেন- রেড ক্রিসেন্ট সোসাইটির আরএফএল বিভাগের জুনিয়র সহকারী পরিচালক এস এম জাহিদুর রহমান, জেলা আরএফএল টিমের সদস্য মোহাম্মদ আল আমিন, মানিকছড়ি উপজেলা যুব রেড ক্রিসেন্টের সাবেক যুব প্রধান মিন্টু মারমা, দলনেতা থোয়াই অং প্রু মারমা, যুব সদস্য আবু জাফরসহ সংশ্লিষ্টরা।

জেলা আরএফএল টিমের সদস্য মোহাম্মদ আল আমিন জানান, সারা বিশ্বে রেড ক্রিসেন্ট সোসাইটি শাখা রয়েছে। আমরা প্রতি তিন মাস পর পর জেলখানায় তথ্য সংগ্রহ করে থাকি। অন্য দেশের কোনো লোক জেলে আছে কি না জানার চেষ্টা করি। ঠিক তেমনি পাকিস্তান রেড ক্রিসেন্ট সোসাইটি এমন একটি তথ্য আমাদের জাতীয় সদর দপ্তরে পাঠায়। সেখান থেকে আমাদের জেলায় একটি চিঠি দিলে আমরা মোনাফের পরিবারকে খুঁজে বের করি। এরপর তার স্ত্রীর সঙ্গে কথা বলে আরেকটি চিঠি সদর দপ্তরে পাঠালে, তার সব কিছু মিল পেয়ে পাকিস্তান রেড ক্রিসেন্টের সঙ্গে সমন্বয় করে তাকে দেশে আনা হয়েছে।

আব্দুল মুনাফ জানান, দীর্ঘ ৩৫ বছর আমি পাকিস্তানে অবস্থান করি। সেখানে প্রায় ১৭ বছর আমি বিভিন্ন কারণে কারাবরণ করি। কারাগারে থাকা অবস্থায় রেড ক্রিসেন্ট সোসাইটির সহযোগিতায় আমি মুক্ত হয়ে দেশে ফিরতে পেরেছি। আমার স্ত্রী ও দুই ছেলে-মেয়েকে কাছে পেয়েছি।

তিনি আরও বলেন, নিজ দেশের বাতাস খুব ভালো লাগছে। পরিবারের কাছে ফিরে আসতে পেরে আনন্দিত। দেশে ফিরিয়ে আনার উদ্যোগের জন্য রেড ক্রিসেন্ট সোসাইটির প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান তিনি।

জাফর সবুজ/এসপি