ফ্রিজিয়ান জাতের ষাঁড় বিক্রম। বয়স মাত্র ২২ মাস। ২২ মাসেই তার ওজন হয়েছে ৮৮০ কেজি (২২ মণ)। তাকে লালন-পালন করছে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার শুভরিয়া গ্রামের রাধেশ্যাম ও তার স্ত্রী শিখা রানী। ভালো দাম পেলে এবার ষাঁড়টিকে বিক্রি করত চান তারা। দাম চাচ্ছেন ১৫ লাখ টাকা।  

সরেজমিনে দেখা যায়, রাধেশ্যামের গোয়ালঘরে পরম মমতায় লালন-পালন করা হচ্ছে বিক্রমকে। গায়ের রঙ সাদা-কালো। দিনরাত সব সময় গোয়াল ঘরে তাকে রাখা হয়। কখনো ঘর থেকে বাইরে বের করা হয় না। 

রাধেশ্যামের স্ত্রী শিখা রানী বলেন, ওকে নিজ সন্তানের মতো আদর করে লালন-পালন করছি। আদর করে নাম রাখছি বিক্রম। এখন ওর ওজন ২২ মণ হইছে। ওকে জমির কাঁচা ঘাস, খৈল, ভুসি ও ধানের কুড়া খাওয়ায়। এছাড়া অন্য কোনো খাবার খাওয়ানো হয় না।

গরুর মালিক রাধেশ্যাম বলেন, ফ্রিজিয়ান জাতের বিক্রমের বয়স ২২ মাস। এখন ওজন ২২ মণ। গরুটিকে আমরা কোনো ইউরিয়া সার কিংবা ফিট খাওয়াইনি। সম্পূর্ণ প্রাকৃতিকভাবে লালন-পালন করা হয়েছে। ১৫ লাখ টাকা হলে ঈদে গরুটি বিক্রি করব। তানাহলে তাকে আরও কিছুদিন লালন-পালন করতে চাই। 

প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা ডা. এনায়েত করিম ঢাকা পোস্টকে বলেন, জেলায় কোরবানির জন্য এবার ১৫,৭২৭টি গরু ও ৯১০টি ছাগল-ভেড়া লালন-পালন করা হয়ছে।  তবে এবার জেলায় প্রয়োজনের তুলনায় সরবরাহ কম রয়েছে। অন্যান্য জেলা থেকে গরু এনে মূলত জেলার গরুর চাহিদা পূরণ করা হবে।  

ব.ম শামীম/এসপি