সিরাজগঞ্জের এনায়েতপুরে এক শিক্ষকের বাড়িতে বোমা রাখা হয়েছে- এমন আতঙ্কে ওই এলাকা পুলিশ ঘিরে রাখার পরে জানা গেল সেটি বোমা নয়, বোমাসদৃশ কিছু। ঢাকা থেকে বোমা নিষ্ক্রিয় করতে আসা র‍্যাবের একটি দল সেটি উদ্ধারের পরে যাচাই-বাছাই করে এ তথ্য জানিয়েছে। 

সোমবার (৪ জুলাই) রাত ৯টার দিকে বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেন এনায়েতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিসুর রহমান। 

তিনি বলেন, আমরা বোমাসদৃশ বস্তুটি দেখে সেটি নিষ্ক্রিয় করার জন্য বিষয়টি র‍্যাবকে অবহিত করেছিলাম। পরে সেটি নিষ্ক্রিয় করতে ঢাকা থেকে র‍্যাবের একটি বোমা বিশেষজ্ঞ দল আসে। পরে তারা বোমাসদৃশ জিনিসটি উদ্ধার করে দেখেন সেটি আসলে বোমার মতো করে বানানো কিছু, কিন্তু বোমা নয়।

ওসি আরও বলেন, ধারণা করা হচ্ছে কেউ ওই শিক্ষককে ভয় দেখাতে বোমাসদৃশ কিছু এভাবে রেখে দেয়। কে বা কারা কাজটি করেছে তা তদন্ত করে দেখা হচ্ছে। অতি দ্রুত তাদের শনাক্ত করে আইনের আওতায় আনা হবে। 

এর আগে সিরাজগঞ্জের চৌহালী উপজেলার এনায়েতপুর থানার গোপরেখী দক্ষিণপাড়ায় কলেজশিক্ষক গফুর হোসেনের বাড়িতে বোমাসদৃশ বস্তুটি রাখা হয়। রোববার রাতে বোমাসদৃশ বস্তুটি দেখা গেলেও বেলা সাড়ে ১১টার দিকে থানায় খবর দেওয়া হয়। তারপর থেকে এলাকাটি ঘিরে রাখে এনায়েতপুর থানা পুলিশ। 

বাড়ির মালিক শাহজাদপুর ঘোরশাল সাহিত্যিক বরকত উল্লাহ কলেজের প্রভাষক গফুর হোসেন জানিয়েছিলেন, রোববার রাতে একজন আমাকে ফোন করে ‘তোর মিটসেফের নিচে অস্ত্র আছে’ বলে ফোনের লাইন কেটে দেন। এরপর সেখানে দেখি কার্টনের মধ্যে তার ও টেপ মোড়ানো লম্বাটে বোমা। পরে সোমবার সকালে পুলিশকে বিষয়টি অবহিত করি।

শুভ কুমার ঘোষ/আরএআর