ঈদযাত্রায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যাত্রী ও যানবাহনের চাপ বেড়েছে। মহাসড়কের চিটাগং রোড বাসস্ট্যান্ডে পরিবহনের দীর্ঘ জটলা থাকলেও তা একেবারে স্থবির হয়ে পড়েনি, ধীরগতিতে চলমান রয়েছে। তবে চিটাগং রোড থেকে মেঘনা টোল প্লাজা পর্যন্ত যান চলাচল স্বাভাবিক রয়েছে। 

শুক্রবার (৮ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড, চিটাগং রোড, কাঁচপুর, মদনপুর ও মোগড়াপাড়া এলাকায় সরেজমিনে এমন চিত্র দেখা গেছে।

এদিকে মহাসড়কের প্রত্যেকটি স্ট্যান্ড ঘুরে ঢাকা থেকে চট্টগ্রাম অভিমুখী মহাসড়কে যাত্রীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। সড়কে যে পরিমাণ যাত্রী রয়েছে সেই অনুপাতে নেই পরিবহনের ব্যবস্থা। এমন পরিস্থিতিতে পরিবহনগুলো যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় করছে। তবে বাড়তি ভাড়া দিয়েও মিলছে না আসন। এতে যাত্রীরা দাঁড়িয়ে স্বজনদের সঙ্গে ঈদ করতে ছুটছেন নিজ নিজ গন্তব্যে।

ঈদের ছুটিতে বাড়ি ফেরার অপেক্ষায় থাকা কুমিল্লার সাঁচার এলাকার সায়মা রহমান নীধি ঢাকা পোস্টকে বলেন, কাজের ব্যস্ততর জন্য অগ্রিম টিকিট কাটতে পারিনি। এখন মহাসড়কে দাঁড়িয়ে থেকে মনে হচ্ছে বাসের সিট যেন সোনার হরিণের চেয়েও বেশি কিছু। দুই ঘণ্টা হলো অপেক্ষা করছি, দ্বিগুণ ভাড়া দিয়েও সিট পাচ্ছি না। বাসা থেকে এই পযর্ন্ত আসতে অনেক ভোগান্তি পোহাতে হয়েছে, আরও পথ বাকি আছে। দেখি কী করা যায়, এত সব কষ্ট আর কষ্ট থাকে না যখন বাড়ি ফিরে বাবা-মায়ের মুখ দেখি। বছরে একটা  ঈদ বাবা-মা ও স্বজনদের ছাড়া হয় না।

চিটাগং রোড বাসস্ট্যান্ড শিমরাইল পুলিশ বক্সের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একেএম শরফুদ্দীন ঢাকা পোস্টকে জানান, ঘরমুখো মানুষকে স্বাচ্ছন্দ্যে বাড়ি ফেরানোর প্রত্যয়ে কাজ করছে হাইওয়ে পুলিশ। ঢাকা-চট্টগ্রাম মহসড়কের কোথাও কোনো যানবাহন স্থবির হয়ে পড়েনি, চলমান রয়েছে। সাইনবোর্ড থেকে মেঘনা টোল প্লাজা পর্যন্ত কোথাও যানজট নেই। তবে শিমরাইলের চিটাগং রোড এলাকায় গাড়ির দীর্ঘ জটলা থাকলেও তা রানিং আছে। 

তিনি আরও বলেন, যেহেতু চিটাগং রোড একটি অন্যতম গুরুত্বপূর্ণ বাসস্ট্যান্ড, তাই এখানে যাত্রীদের চাপ অনেক বেশি। যাত্রী ওঠানামার জন্য মহাসড়কের এই অংশে কিছুটা জটলা থাকতে পারে, তবে যানজট বলতে মূলত যা বুঝায় তা নেই। ঢাকা থেকে চট্টগ্রাম অভিমুখী পরিবহনগুলো সময় মতো আসতে না পারায় চট্টগ্রাম অভিমুখী পরিবহনের কিছুটা সংকট রয়েছে। ফলে সড়কে অপেক্ষমাণ যাত্রীদের সংখ্যা ক্রমেই বাড়ছে।

আরএআর