পদ্মা সেতুর সার্বিক নিরাপত্তা রক্ষায় একটি ব্যাটালিয়নের ৩০০ জন আনসার সদস্য দায়িত্ব পালন করেছেন। তার মধ্যে পদ্মা সেতুর টোলপ্লাজায় ৩৭ জন সদস্য দায়িত্ব পালন করেছেন।

সোমবার (১৮ জুলাই) সকাল ১০টায় কিশোরগঞ্জ জেলা আনসার ও ভিডিপি প্রশিক্ষণ কেন্দ্রে মৌলিক প্রশিক্ষণের সমাপ্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপ-মহাপরিচালক (অপারেশনস) এ কে এম জিয়াউল আলম।

তিনি বলেন, বর্তমানে ৪ হাজার ৯৮৩টি গার্ডে ৫৩ হাজার ৩৬৯ জন আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করেছেন। এছাড়া জাতীয় সংসদ নির্বাচনসহ স্থানীয় সরকারের সকল নির্বাচনে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করে আসছে। 

তিনি আরও বলেন, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহিলা সদস্যরা র‍্যাবেও দায়িত্ব পালন করে আসছে। এ পর্যন্ত ৬৬০ জন সদস্য র‍্যাবের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। হিলটেক্সের তিন পার্বত্য জেলায় ৭ হাজার ৮৮৭ জন সদস্য কাজ করছেন। ঢাকা মহানগরীসহ অন্যান্য মহানগরীর ট্রাফিক নিয়ন্ত্রণে আমাদের সদস্যরা দায়িত্ব পালন করে যাচ্ছেন। আজকের মৌলিক প্রশিক্ষণের প্রশিক্ষণার্থীগণ প্রশিক্ষণলব্দ জ্ঞান, মেধা, শ্রম ও দক্ষতা কাজে লাগিয়ে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীকে এক অন্যন্য উচ্চতায় নিয়ে যাবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে কিশোরগঞ্জ জেলা কমান্ডার মোস্তাক আহমেদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন- ঢাকা রেঞ্জের পরিচালক মো. রফিকুল ইসলাম, কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) ফারজানা খানম, কিশোরগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোস্তাক আহমেদ সরকার প্রমুখ।

৭০ দিনের এই মৌলিক প্রশিক্ষণ নিয়েছেন ২১২ জন প্রশিক্ষণার্থী। প্যারেড শেষে কৃতি ও চৌকস প্রশিক্ষণার্থীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি। ড্রিলেতে প্রথম স্থান অর্জন করেন মো. আব্দুর রহমান, ফায়ারিংয়ে মিনহাজ আলী সিয়াম এবং সব মিলিয়ে চৌকস প্রশিক্ষণার্থীর পুরস্কার অর্জন করেন আ. রহমান।

এসকে রাসেল/এসপি