নন্দিত কথাসাহিত্যিক প্রয়াত হুমায়ূন আহমেদের দশম প্রয়াণ দিবস উপলক্ষে নেত্রকোণায় বিভিন্ন সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচি পালন করা হয়েছে।

মঙ্গলবার (১৯ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত হুমায়ূন আহমেদের নিজ গ্রাম কেন্দুয়া উপজেলার রোয়াইলবাড়ি আমতলা ইউনিয়নের কুতুবপুরে তার হাতে গড়া স্বপ্নের স্কুল শহীদ স্মৃতি বিদ্যাপীঠের উদ্যোগে কোরআন খতম, কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, শোক র‌্যালি ও হুমায়ূন আহমেদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এসব কর্মসূচিতে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসাদুজ্জামান, সহকারী প্রধান শিক্ষক শরীফ আনিস আহমেদ ও হুমায়ূন আহমেদের চাচাতো ভাই বখতিয়ার আহমেদ আজমসহ শিক্ষক-শিক্ষার্থী এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা অংশ নেন।

আরও পড়ুন : হুমায়ূন আহমেদ : গল্প, গদ্য ও জনপ্রিয়তা 

এদিকে দুপুরে কেন্দুয়া রিপোর্টার্স ক্লাবের আয়োজনে উপজেলা পরিষদ সম্মেলনকক্ষে হুমায়ূন আহমেদ স্মরণে এক সভা অনুষ্ঠিত হয়। এতে রিপোর্টার্স ক্লাবের সভাপতি আসাদুল করিম মামুন ও সাধারণ সম্পাদক লাইমুন হোসেন ভূইয়ার পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. নুরুল ইসলাম।

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা বেগম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোফাজ্জল হোসেন ভূইয়া, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. লিজা, কেন্দুয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক লিয়াকত আলী চৌধুরী কাজল, উপজেলা প্রেসক্লাবের সভাপতি সমরেন্দ্র বিশ্ব শর্মা, রিপোর্টার্স ক্লাবের সদস্য কবি নেহাল হাফিজ, সাংবাদিক মামুনুর রশিদ মামুন, কবি আয়েশ উদ্দিন ভূইয়া, কবি ভূঁইয়া বুলবুল, কেন্দুয়া সরকারি কলেজের শিক্ষার্থী তাহসিন আহমেদ ও পারভীন সিরাজ মহিলা কলেজের শিক্ষার্থী অর্পিতা।

অন্যদিকে নেত্রকোণা জেলা প্রেসক্লাব কার্যালয়ে কালো ব্যাজ ধারণের মাধ্যমে এক স্মরণ কথনের আয়োজন করে ‘হিমু পাঠক আড্ডা’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। তারা প্রতিবছরই হুমায়ূন আহমেদের জন্ম-মৃত্যুবার্ষিকী পালন করে আসছে।

এ ছাড়া হুমায়ূন আহমেদের নানার বাড়ি জেলার মোহনগঞ্জ উপজেলার দৌলতপুর শেখ বাড়িতে নানা কর্মসূচির মধ্য দিয়ে হুমায়ূন আহমেদের দশম প্রয়াণ দিবস পালন করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

মো. জিয়াউর রহমান/এনএ