অসহায় বৃদ্ধা জয়মালা বেগম (৬৫)। ২০ বছর আগে তার স্বামী মারা গেছেন। এরপর কখনো থাকতেন বাবার বাড়ি, কখনো বা অন্যের বাড়ি। তিন ছেলেকে অনেক কষ্টে বড় করেন। পরে ছেলেরা বিয়ে করে বউ নিয়ে তাকে ছেড়ে অন্য জায়গায় চলে যান। তাই থাকার জন্য ছিল না কোনো নির্দিষ্ট স্থান। 

মুজিব শতবর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ ঘর প্রদান কার্যক্রম অনুষ্ঠানে ঘর পেয়েছেন শরীয়তপুরের ডামুড্যার জয়মালা বেগম। বৃহস্পতিবার (২১ জুলাই) সকালে তৃতীয় পর্যায়ে (২য় ধাপে) সারা দেশে ২৬ হাজার ২২৯টি পরিবারকে জমিসহ ঘর প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

ঘর পেয়ে জয়মালা বেগম বলেন, ‘চোখে দেখিনা আজ অনেক বছর। স্বামীহারা, ছেলে থেকেও নেই। ছিল না থাকার মতো ঘর। এখন মাথা গোঁজার ঠাঁই হলো। শেখের বেটি আমাকে একটি থাকার জন্য ঘর দিয়েছেন। আল্লাহ তাকে ভালো রাখবেন। দীর্ঘদিন বাঁচিয়ে রাখবেন।’

জেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, জেলায় প্রথম পর্যায়ে ৬৯৯টি, দ্বিতীয় পর্যায়ে ১২০০টি ও তৃতীয় পর্যায়ে ৩৩১টি ঘর প্রদান করা হয়েছে। এর মধ্যে তৃতীয় পর্যায়ের ২য় ধাপে ১৩৮টি ঘর প্রদান করা হয়। এছাড়াও জেলার ডামুড্যা উপজেলাকে ভূমিহীনমুক্ত ঘোষণা করা হয়।

উপকারভোগী ইতি বলেন, ‘আমার স্বামী দীর্ঘদিন ধরে বিছানায় পড়ে আছেন। কোনো কাজ করতে পারেন না। আমি মানুষের বাড়িতে কাজ করে যা পাইতাম তা দিয়ে সংসার ও স্বামীর ওষুধের খরচ চলাতাম। বাসা ভাড়া করে থাকতাম। এখন একটি ঘর হয়েছে, মাথা গোঁজার ঠাঁই হয়েছে।’

আরেক উপকারভোগী সালমা বলেন, ‘স্বামী থাকতেই আমার ছেলেমেয়েরা কোনো খোঁজ-খবর রাখত না। ১২ বছর আগে আমার স্বামী মারা যান। স্বামীর মৃত্যুর পর আমি একা হয়ে যাই। যতটুকু সম্পদ ছিল স্বামীর তাও তার অসুস্থতার কারণে বিক্রি করা হয়। আমার যা সম্পত্তি ছিল তা ভাইয়েরা নিয়ে যায়। এর পর থেকে আমার থাকার মতো কোনো জায়গা ছিল না। প্রধানমন্ত্রী আমাকে থাকার জন্য একটি ঘর দিয়েছেন। সেখানে আমি থাকব।’ 

প্রধানমন্ত্রী ঘর প্রদান কার্যক্রমের উদ্বোধন করার পর শরীয়তপুর জেলা প্রশাসক পারভেজ হাসান জেলার ডামুড্যা উপজেলার ৩১ জনের হাতে ঘরের চাবি ও জমির দলিল তুলে দেন। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসিবা খানের সভাপতিত্বে ডামুড্যা উপজেলা অডিটোরিয়ামে আয়োজিত এ অনুষ্ঠানে  অন্যান্যের মধ্যে উপজেলা চেয়ারম্যান আলমগীর হোসেন মাঝি, পৌরসভার মেয়র রেজাউল করিম রাজা ছৈয়াল, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুবিতা সরকার, সরকারি আব্দুল রাজ্জাক কলেজের অধ্যক্ষ জহির উল্লাহ্, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম প্রমুখ উপস্থিত ছিলেন। 

সৈয়দ মেহেদী হাসান/আরএআর