ছাত্রলীগের কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করায় পঞ্চগড় জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদমান সাকিব পাটোয়ারী প্লাবনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। 

ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সভাপতি ও সাধারণ সম্পাদক প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

জানা গেছে, গত ১ জুলাই ছাত্রলীগের পঞ্চগড় জেলা শাখার সভাপতি আবু মো. নোমান হাসান ও সাধারণ সম্পাদক সাদমান সাকিব পাটোয়ারী প্লাবন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে সংগঠনকে গতিশীল করতে ২০ জুলাই বোদা উপজেলা ছাত্রলীগের সম্মেলনের তারিখ নির্ধারণ করে। গত ১৯  জুলাই ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে পঞ্চগড় জেলার পাঁচ উপজেলায় ছাত্রলীগের সম্মেলন স্থগিত করে।

এই আদেশ অমান্য করে পঞ্চগড় জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদমান সাকিব পাটোয়ারী প্লাবন গত ২০ জুলাই বোদা উপজেলা ছাত্রলীগের সম্মেলন এবং ২৫ জুলাই দেবীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সম্মেলন আয়োজন করেন। এই দুই উপজেলার সম্মেলনে রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 

জানা গেছে, বোদা উপজেলা ছাত্রলীগের সম্মেলনে সমঝোতার ভিত্তিতে রোবায়েত হোসেন সবুজকে সভাপতি ও আনজাম পিয়ালকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়েছে। দেবীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সম্মেলনও সমঝোতার ভিত্তিতে শাহিনুর রহমানকে সভাপতি ও নিলয় প্রধানকে সাধারণ সম্পাদক হিসেবে নাম ঘোষণা করা হয়েছে।

পঞ্চগড় জেলা ছাত্রলীগের সদ্য সাময়িক বহিষ্কৃত সাধারণ সম্পাদক সাদমান সাকিব পাটোয়ারী প্লাবন বলেন, সম্মেলনের মাত্র ৭ ঘণ্টা আগে সম্মেলন স্থগিত করার চিঠি দেওয়া হয়েছে। মন্ত্রী মহোদয়কে না জানিয়ে এই স্থগিতাদেশ দেওয়া হয়েছে। আমি কোনো অপরাধ করিনি। আমার কাছে উপযুক্ত প্রমাণ রয়েছে। লিখিতভাবে সেই জবাব কেন্দ্রে পাঠানো হবে।

পঞ্চগড় জেলা ছাত্রলীগের সভাপতি আবু মো. নোমান হাসান বলেন, ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সম্মেলন স্থগিত করার চিঠি পাওয়ার পরই সম্মেলন আয়োজন করায় সংগঠনের নির্দেশনা অমান্য করায় তাকে বহিষ্কার করা হয়েছে। পঞ্চগড় জেলার বাসিন্দা ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে যারা নেতৃত্ব দিয়ে আসছেন, তাদের অতিথি করে নতুন করে সম্মেলনের তারিখ নির্ধারণ করতে বলা হয়েছিল। কিন্তু জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদমান সাকিব পাটোয়ারী প্লাবন কেন্দ্রীয় ছাত্রলীগের নেতৃবৃন্দের সঙ্গে সমন্বয় না করে সম্মেলন আয়োজন করেছেন।

পঞ্চগড় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট বলেন, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদমান সাকিব পাটোয়ারী প্লাবনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে- এমন চিঠি দেখেছি তবে সাধারণ সম্পাদক হিসাবে কাউকে এখনও দায়িত্ব দেওয়া হয়নি। আর আমি নিজেও দুই উপজেলার অনুষ্ঠিত সম্মেলনে উপস্থিত ছিলাম না। 

এসপি